×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ মার্চ ২০২১ ই-পেপার

অ্যালকেমিস্ট চিট ফান্ড মামলায় গ্রেফতার প্রাক্তন সাংসদ কে ডি সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২১ ১৩:১৯
ইডির হাতে গ্রেফতার কে ডি সিংহ। —ফাইল চিত্র

ইডির হাতে গ্রেফতার কে ডি সিংহ। —ফাইল চিত্র

অ্যালকেমিস্ট চিট ফান্ড মামলায় প্রাক্তন তৃণমূল সাংসদ কে ডি সিংহকে গ্রেফতার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। দিল্লিতে ইডি-র সদর দফতরে তাঁকে গ্রেফতার করা হয়েছে। ইডি সূত্রে খবর, কয়েকশো কোটি টাকার প্রতারণার অভিযোগ রয়েছে কে ডি সিংহের বিরুদ্ধে। তাঁর সংস্থা অ্যালকেমিস্টের জন্য বিপুল পরিমাণ টাকা তোলা হয়েছিল। সেই টাকা সাইফনিং করা হয়েছে। বিদেশে পাচার করা হয়েছে বলেও তদন্তে প্রাথমিক তথ্যপ্রমাণ হাতে আসার পরেই গ্রেফতার করা হয়েছে কে ডি সিংহকে।

২০১৪ সালে তৃণমূলের টিকিটে রাজ্যসভার সাংসদ হন ব্যবসায়ী কে ডি সিংহ। ২০২০ সাল পর্যন্ত সাংসদ ছিলেন তিনি। তবে ২০১৬ সালে নারদা কাণ্ড সামনে আসার পর দলের সঙ্গে আর কোনও সম্পর্ক ছিল না।

অ্যালকেমিস্ট চিট ফান্ড মামলায় অর্থ তছরুপের অভিযোগে দীর্ঘদিন ধরেই তদন্ত চালাচ্ছিল ইডি। সেই সূত্রেই দিল্লির ইডি অফিসে তদন্তের জন্য তাঁকে ডাকা হয়েছিল। সেখানেই বুধবার তাঁকে গ্রেফতার করা হয়। তদন্তকারীদের একাংশের দাবি, তদন্তে সহযোগিতা করছিলেন না কে ডি সিংহ।

Advertisement

আরও পড়ুন: আবাসনে বিপুল বিনিয়োগ, কালো টাকার উৎস খুঁজতে প্রাক্তন বিধায়কের হোটেল-অফিসে তল্লাশি

আরও পড়ুন: ৭২ ঘণ্টায় দিদিকে ‘টুইট-বাণ’ নেই ধনখড়ের, তবে কি এখন শান্তিপথে

কে ডি সিংহকে গ্রেফতারের পর তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, ‘‘কেন্দ্রীয় সরকারের অর্থ দফতরের অধীন তদন্তকারী সংস্থা ইডি। প্রিভেনশন অব মানি লন্ডারিং বা পিএমএলএ-তে কেউ অভিযুক্ত হলে তাঁর বিরুদ্ধে তদন্ত করে এই সংস্থা। আমার মনে হয়, নিশ্চয়ই কোনও দোষ পেয়েছে, তাই গ্রেফতার করেছে। তবে কে ডি সিংহের সঙ্গে দীর্ঘদিন তৃণমূলের কোনও সম্পর্ক নেই।’’

Advertisement