Advertisement
০৩ মে ২০২৪
Bank Fraud by Forging Aadhar Card Data

সরকারি নথিতে ব্যক্তিগত তথ্য আড়াল করুন, আধার বা দলিল ইন্টারনেটে নয়! রাজ্যকে চিঠি পুলিশের

সাধারণত সম্পত্তি বা অন্যান্য প্রয়োজনে রাজ্যবাসীর কাছ যে সমস্ত তথ্য সংগ্রহ করা হয় সরকারের তরফে, তাতে আধার কার্ডের তথ্যও থাকে। পরে এই তথ্য আপলোড করা হয় সরকারি ওয়েবসাইটে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪২
Share: Save:

আধার কার্ডের মাধ্যমে আঙুলের ছাপের মতো অতি ব্যক্তিগত তথ্য সহজেই পৌঁছে যাচ্ছে জালিয়াতদের হাতে। তার জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার এ কথা জানিয়ে রাজ্যের অর্থ দফতরকে সতর্ক করল কলকাতা পুলিশ। একটি চিঠি দিয়ে তারা জানিয়েছে, বিভিন্ন সরকারি কাজের জন্য সংগৃহীত আধার কার্ডের তথ্য যেন তারা আড়াল করার ব্যবস্থা করে।

সাধারণত সম্পত্তি বা অন্যান্য প্রয়োজনে রাজ্যবাসীর কাছ যে সমস্ত তথ্য সংগ্রহ করা হয় সরকারের তরফে, তাতে আধার কার্ডের তথ্যও থাকে। পরে এই তথ্য আপলোড করা হয় সরকারি ওয়েবসাইটে। wbregistration.gov.in ছাড়াও সংশ্লিষ্ট বেশ কিছু ওয়েবসাইটে এই আধার কার্ডের তথ্য আপলোড করা হয়ে থাকে। কলকাতা পুলিশ এ ব্যাপারেই সতর্ক করেছে রাজ্যের অর্থ দফতরকে। তারা জানিয়েছে, এই ধরনের ওয়েবসাইটে আধার নম্বর, আঙুলের ছাপ-সহ অন্যান্য বায়োমেট্রিক তথ্য আপলোড করার সময় যেন সেগুলি আড়াল করার ব্যবস্থাও করে অর্থ দফতর। যাতে এই সমস্ত ওয়েবসাইট থেকে ওই তথ্য বেহাত না হতে পারে।

সম্প্রতি কলকাতার বাগুইআটিতে এ ভাবেই তথ্য বেহাত হয়ে এক ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লোপাট হয়েছে প্রায় ২৯ হাজার টাকা। সেই ঘটনার তদন্তে নেমে পুলিশ জানতে পারে, কয়েক জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি নিজেদের ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডার বলে পরিচয় দিয়ে ব্যাঙ্ক থেকে এক গ্রাহকের আধার কার্ড নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর জোগাড় করে ফেলে। এমনকি, ওই ব্যক্তির আধার কার্ডে থাকা আঙুলের ছাপের তথ্য জাল করতে সমর্থ হয় তারা।

পরে কলকাতা পুলিশের ব্যাঙ্ক জালিয়াতি দমন শাখা তথ্য সংগ্রহ করে জানতে পারে বিভিন্ন ওয়েবসাইট থেকে ওই আধারকার্ডের তথ্য সংগ্রহ করেছিল জালিয়াতেরা। বাংলা এবং বিহারের সীমানার কাছে ইসলামপুরের কাছাকাছি এলাকা থেকে বসে এই কাজ করেছিল তারা। বুধবার এমন দুই জালিয়াতকে গ্রেফতারও করে কলকাতা পুলিশ। এর পরেই রাজ্য সরকারের অর্থ দফতরকে চিঠি দেয় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aadhar card Forgery Case Bank Fraud Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE