Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kolkata Police

সাম্প্রতিক অশান্তি থেকে শিক্ষা, হনুমান জয়ন্তীর মিছিলের জন্য একগুচ্ছ নির্দেশিকা লালবাজারের

বুধবার অশান্ত হয়ে ওঠা এলাকাগুলিতে শান্তি প্রতিষ্ঠা করতে রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। রাজ্যকে সাহায্যের জন্য নির্দেশ দেওয়া হয় কেন্দ্রকেও।

Kolkata Police issued a notice with many terms and conditions regarding granted permission on Hanuman Jayanti rally

হনুমান জয়ন্তীর মিছিলের জন্য একগুচ্ছ নির্দেশিকা লালবাজারের। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৮:১৮
Share: Save:

রামনবমীর মিছিলকে কেন্দ্র করে সাম্প্রতিক অশান্তির জেরে এ বার হনুমান জয়ন্তী নিয়ে সতর্ক হতে চাইছে কলকাতা পুলিশও। বৃহস্পতিবার হনুমান জয়ন্তী। ওই দিনও শহরে বেশ কয়েকটি মিছিল বেরোনোর কথা। তার আগে বুধবার একটি বিজ্ঞপ্তি দিয়ে হনুমান জয়ন্তীর শোভাযাত্রা নিয়ে একাধিক নির্দেশিকা জারি করল লালবাজার।

লালবাজারের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার যে কোনও মিটিং-মিছিলের জন্য উদ্যোক্তাদের আগাম অনুমতি নিতে হবে পুলিশের। কলকাতা পুলিশের অনলাইন পোর্টালে নির্দিষ্ট ফর্ম পূরণ করলে এবং ওই ফর্মে উল্লিখিত যাবতীয় শর্ত রক্ষা করার প্রতিশ্রুতি দিলে তবেই সব দিক খতিয়ে দেখে অনুমতি দেওয়া হবে। অস্ত্র বা লাঠি হাতে শোভাযাত্রায় বেরনো যাবে না। ব্যবহার করা যাবে না ডিজে কিংবা সাউন্ড সিস্টেমও। রামনবমীর একাধিক শোভাযাত্রা নির্ধারিত পথের বদলে স্পর্শকাতর এলাকা দিয়ে গিয়েছে বলে অভিযোগ উঠেছিল। ভুল থেকে শিক্ষা নিয়েই এই নির্দেশিকায় বলা হয়েছে, মিছিল শুরু এবং শেষের সময় উল্লেখ করতে হবে। কোন রাস্তা দিয়ে মিছিল যাবে, তার সম্পূর্ণ তথ্য বিশদে জানাতে হবে। শোভাযাত্রার অনুমতি পেতে আবেদনকারীকে তাঁর নাম কিংবা আয়োজক সংস্থার নাম পুলিশকে জানাতে হবে। মিছিলে কত জন থাকবেন বা থাকতে পারেন, তা-ও আগাম জানাতে হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

হনুমান জয়ন্তীর আগে বুধবার সম্প্রতি অশান্ত হয়ে ওঠা এলাকাগুলিতে শান্তি প্রতিষ্ঠা করতে রাজ্যকে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। এ ব্যাপারে রাজ্যকে অবিলম্বে সাহায্য করার জন্য নির্দেশ দেওয়া হয় কেন্দ্রকেও।

রাজ্যে অশান্তির ঘটনা নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী একটি জনস্বার্থ মামলা করেছিলেন। আদালতের কাছে তিনি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন এবং জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-কে দিয়ে তদন্ত করানোর আর্জি জানান। ওই মামলার সঙ্গে আরও কয়েকটি এই সংক্রান্ত মামলা যুক্ত হয়। তারই শুনানিতে অশান্ত হয়ে ওঠা রিষড়ায় শান্তি ফেরাতে প্রাথমিক ভাবে রাজ্য সরকারকে প্রয়োজনে আধা সামরিক বাহিনীর সাহায্য নেওয়ার পরামর্শ দেয় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এ ক্ষেত্রে কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে এক ঘণ্টার মধ্যে অ্যাডভোকেট জেনারেল (এজি)কে রাজ্যের কাছে জানতেও বলে হাই কোর্ট। এর পর দুপুর ১২টায় আবার শুনানি হয়। সেই সময় হাই কোর্ট এই নির্দেশ দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Lalbazar Hanuman Jayanti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE