Advertisement
১০ মে ২০২৪
Alipore Zoo

আলিপুর চিড়িয়াখানায় খাঁচার জাল কেটে চুরি ৩টি বিদেশি পাখি

চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত জানান, পাখি চুরির অভিযোগে ওয়াটগঞ্জ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

চিড়িয়াখানার এই খাঁচা থেকেই চুরি হয়েছে কিল-বিল্‌ড টাউকান।

চিড়িয়াখানার এই খাঁচা থেকেই চুরি হয়েছে কিল-বিল্‌ড টাউকান।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২১ ২০:৪৫
Share: Save:

আলিপুর চিড়িয়াখানা থেকে ৩টি বিদেশি পাখি চুরির অভিযোগ উঠল। বুধবার রাতে খাঁচার জাল কেটে কিল-বিল্‌ড টাউকান প্রজাতির ওই পাখিগুলিকে চুরি করা হয় বলে অভিযোগ। আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত বৃহস্পতিবার জানান, পাখি চুরির অভিযোগে ওয়াটগঞ্জ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।

চিডি়য়াখানার অধিকর্তা বলেন, ‘‘এই প্রজাতির মোট ৪টি পাখি ছিল চিড়িয়াখানায়। সিংহের এনক্লোজারের উল্টোদিকে একটি বড় খাঁচায় ছিল তারা। দিনকয়েক আগে ৩টি পাখি সামান্য অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার সুবিধার জন্য ওই বড় খাঁচার ভিতরেই একটি ছোট খাঁচায় তাদের রাখা হয়। বুধবার রাতে দুষ্কৃতীরা খাঁচার তারের জাল কেটে ওই ৩টি পাখিকে চুরি করে। এ দিন সকালে কর্মীদের মাধ্যমে বিষয়টি জানতে পেরে থানায় অভিযোগ দায়ের করেছি।’’

টাউকানের খাঁচার ৫০ মিটার দুরে দু’জন নৈশপ্রহরী মোতায়েন ছিল বলেও জানিয়েছেন আশিস। তাঁর কথায়, ‘‘এর পরেও কী ভাবে চুরি হল বুঝতে পারছি না।’’ তিনি জানান, অভিযোগ দায়েরের পর তদন্তকারী পুলিশকর্মীরা চিড়িয়াখানায় এসে ঘটনাস্থল ঘুরে দেখেন।

ধনেশ গোত্রের টাউকান পাখির বিভিন্ন প্রজাতিগুলিকে দক্ষিণ আমেরিকায় দেখতে পাওয়া যায়। সূত্রের খবর, পাখি সংগ্রাহকদের কাছে যথেষ্ট মূল্যবান হিসেবে পরিচিত কিল-বিল্‌ড টাউকান। প্রসঙ্গত, ২০০৯ সালে একই কায়দায় রাতের অন্ধকারে খাঁচার জাল কেটে আলিপুর চিড়িয়াখানা থেকে ৮টি মার্মোসেট গোত্রের বানর চুরি করেছিল দুষ্কৃতীরা। সেই প্রাণীগুলিও ছিল সাকিন দক্ষিণ আমেরিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipore Zoo Bird Toucan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE