Advertisement
১৬ মে ২০২৪
Ram Temple Inaguration

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনের দিনেই পাল্টা সমাবেশ কলকাতায়, যোগ দেবে ৯২টি সংগঠন

অযোধ্যায় ২২ জানুয়ারি যে মুহূর্তে রামমন্দিরের উদ্বোধন হবে, সেই সময় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল করে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে যাবেন সংগঠনের সদস্যরা।

92 organizations to organise counter rally in Kolkata on the day of the inauguration of the Ram temple in Ayodhya

কলকাতা প্রেস ক্লাবের সাংবাদিক বৈঠকে ২২ জানুয়ারির কর্মসূচি ঘোষণা করলেন ৯২টি সংগঠনের সদস্যরা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

রামমন্দির উদ্বোধনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়তে পারে ‘সাম্প্রদায়িক অশান্তি’। এমনটাই আশঙ্কা করে অযোধ্যায় মন্দির উদ্বোধনের দিনেই কলকাতায় বড়সড় সমাবেশের আয়োজন করতে চলেছে ৯২টি সংগঠন। মঙ্গলবার কলকাতা প্রেস ক্লাবে আয়োজিত এক সাংবাদিক বৈঠকে তাদের কর্মসূচির কথা জানিয়ে দিল ৯২টি সংগঠনের মঞ্চ। ‘অ্যান্টি-ফ্যাসিস্ট গ্র্যান্ড কনফারেন্স ডেমোক্রেসি শ্যাল বি ভিক্টোরিয়াস’ মঞ্চের নাম দিয়ে সাংবাদিক বৈঠক হয়।

তাদের তরফে জানানো হয়েছে, অযোধ্যায় ২২ জানুয়ারি যে মুহূর্তে রামমন্দিরের উদ্বোধন হবে, সেই সময় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে মিছিল করে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে যাবেন সংগঠনের সদস্যরা। সেখানে দিনভর কর্মসূচি হবে। এ ছাড়াও, ২৩-২৫ জানুয়ারি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কলেজ স্কোয়ারে ফ্যাসিবাদ বিরোধী রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মসূচি হবে। যদিও, হকার নেতা তথা মঞ্চের অন্যতম কর্তা শক্তিমান ঘোষ জানিয়েছেন, ওই দিন কলকাতার পাশাপাশি, মঞ্চের তরফ থেকে রাজ্যের বিভিন্ন জেলাতেও কেন্দ্রীয় সরকার, বিজেপি ও আরএসএস বিরোধী সভা আয়োজিত হবে। প্রস্তুতিস্বরূপ জানুয়ারি মাস জুড়ে ৩০০টি জায়গায় মন্দির প্রতিষ্ঠাকে কেন্দ্র করে বিজেপি-আরএসএসের প্রচারের জবাব দেওয়া হবে।

মঞ্চের অন্যতম কর্তা প্রসূন ভৌমিক জানিয়েছেন, ফ্যাসিবাদ বিরোধী মহাসম্মেলনের প্রচরাভিযান পর্বে কলকাতায় ২১ ডিসেম্বর ৯টি জায়গায় সারাদিন ব্যাপী অবস্থান প্রচার হবে। ঘটনাচক্রে, তার পরদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে ব্রিগেডে লক্ষ কণ্ঠে গীতাপাঠ অনুষ্ঠান হবে। অধ্যাপক মনোজিৎ মণ্ডল বলেন, ‘‘মন্দির প্রতিষ্ঠার নামে ধর্মীয় যে জিগির বিজেপি ও আরএসএস তুলতে চাইছে, সর্বতোভাবে তার মোকাবিলা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Ram Mandir Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE