Advertisement
১৮ জুলাই ২০২৪
Labours

শ্রমিকদের সুরক্ষার দাবিতে চিঠি মুখ্যমন্ত্রীকে

শ্রমিকদের সুরক্ষা বিঘ্নিত হচ্ছে বলে নাগরিক মঞ্চের অভিযোগ। তাই জরুরি ভিত্তিতে শূন্য পদে নিয়োগের আবেদন জানিয়েছে তারা।

An image of Workers

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ০৭:০৪
Share: Save:

রাজ্যের ফ্যাক্টরি মেডিক্যাল ইনস্পেক্টর পদের অধিকাংশই ফাঁকা পড়ে রয়েছে। ফলে শ্রমিকদের একটা বড় অংশের সুরক্ষা বিঘ্নিত হচ্ছে— এই অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিল নাগরিক মঞ্চ। চিঠি পাঠানো হয়েছে শ্রমমন্ত্রী মলয় ঘটক এবং শ্রম দফতরের প্রধান সচিবকেও। ২০১৩-’১৪ সালের হিসাব অনুযায়ী রাজ্যের বিভিন্ন কলকারখানায় কর্মরত প্রায় দশ লক্ষ শ্রমিকের পাশাপাশি, প্রায় ১৮ লক্ষ নির্মাণ শ্রমিকের সুরক্ষার কথা উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে। পাশাপাশি, দ্রুততার সঙ্গে ফ্যাক্টরি মেডিক্যাল ইনস্পেক্টরের শূন্য পদে নিয়োগের আবেদনও জানানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, রাজ্যে ফ্যাক্টরি মেডিক্যাল ইনস্পেক্টরের ন’টি পদের মধ্যে ডেপুটি চিফ ইনস্পেক্টর অব ফ্যাক্টরি পদে কর্মরত আছেন এক জন। বাকি সব পদ ফাঁকা। ফলে, শ্রমিকদের সুরক্ষা বিঘ্নিত হচ্ছে বলে নাগরিক মঞ্চের অভিযোগ। তাই জরুরি ভিত্তিতে শূন্য পদে নিয়োগের আবেদন জানিয়েছে তারা। সংস্থার সাধারণ সম্পাদক নব দত্ত বলেন, ‘‘২০১৯ সাল থেকে পদগুলি ফাঁকা। ফলে দীর্ঘদিন শ্রমিকদের একটা বড় অংশের স্বাস্থ্যগত সুরক্ষা বিঘ্নিত হচ্ছে। অথচ তাঁদের অনেকেই এমন কাজে যুক্ত, যাতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন। দ্রুত সমস্যা সমাধানের দাবি জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE