Advertisement
১৬ মে ২০২৪
Dengue

রাজ্যে এক মাসে ডেঙ্গির সংখ্যায় ১০ হাজারের লাফ, ভয় ধরাচ্ছে সেই অগস্ট

স্বাস্থ্য দফতরের ৩০তম সপ্তাহের রিপোর্টেই দেখা গিয়েছে, গত জানুয়ারি থেকে ২৭ জুলাই পর্যন্ত রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৩৩৬৯। মাত্র এক মাসে সেটি বেড়ে হয়েছে ১৩ হাজার।

An image of Mosquito

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ০৬:০১
Share: Save:

তিন হাজার থেকে তেরো হাজার! সংখ্যাটা এমন ভাবেই বৃদ্ধি পেয়েছে রাজ্যের ডেঙ্গি সংক্রমণের ক্ষেত্রে। তা-ও আবার মাত্র এক মাসে। স্বাস্থ্য দফতরের ৩০তম সপ্তাহের রিপোর্টেই দেখা গিয়েছে, গত জানুয়ারি থেকে ২৭ জুলাই পর্যন্ত রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ৩৩৬৯। মাত্র এক মাসে সেটি বেড়ে হয়েছে ১৩ হাজার। অর্থাৎ, শুধু অগস্ট মাসেই রাজ্যে ১০ হাজার মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন।

সূত্রের খবর, অগস্টের প্রথম থেকেই রাজ্যে ডেঙ্গির বাড়বাড়ন্ত শুরু হয়েছে। ক্রমেই তা মাথাচাড়া দিয়েছে। যেমন, ৩৪তম সপ্তাহের রিপোর্টে দেখা যাচ্ছে, গত জানুয়ারি থেকে ২২ অগস্ট পর্যন্ত রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৯০ জন। সব থেকে বেশি সংক্রমণ ছড়িয়েছে ৩৩ ও ৩৪তম সপ্তাহে। ওই দুই সপ্তাহে তিন জন করে আক্রান্ত হয়েছেন। জানা যাচ্ছে, ২৮ অগস্ট, অর্থাৎ সোমবার পর্যন্ত আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৩৬৫০। বিষয়টি দেখে চিন্তিত স্বাস্থ্যকর্তারাও। কারণ, ৩০তম সপ্তাহ, অর্থাৎ ২৭ জুলাই পর্যন্ত সংখ্যাটি ছিল মাত্র তিন হাজারের ঘরে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, গত বছরেও ডেঙ্গির বাড়বাড়ন্ত হয়েছিল অগস্ট মাসেই। ওই মাসের শেষের দিকে রাজ্যে আক্রান্তের মোট সংখ্যা ছিল ১০ হাজারের ঘরে। এ বার অবশ্য সেই সংখ্যাটি ভাল রকমেরই বেশি রয়েছে। সেই সঙ্গে এখনও পর্যন্ত ভারী বৃষ্টি না হওয়ায় ডেঙ্গির প্রকোপ আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে বলেও জানাচ্ছেন চিকিৎসকেরা।

এ বছর প্রথম থেকেই ডেঙ্গি আক্রান্তের তালিকায় প্রথমে ছিল নদিয়া। কিন্তু অগস্টের মাঝামাঝি সময় থেকে প্রথম সারিতে উঠে আসে উত্তর ২৪ পরগনা। সেখানে মোট আক্রান্ত প্রায় চার হাজার। ওই জেলার সব থেকে বেশি আক্রান্ত রয়েছে বিধাননগরে। তার পরেই আছে দক্ষিণ দমদম। কলকাতায় আক্রান্তের সংখ্যা এখনও হাজারের ঘরে প্রবেশ করেনি বলেই খবর। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, এ বার শহরের (৪০ শতাংশ) থেকে গ্রামের দিকে (৬০ শতাংশ) আক্রান্তের সংখ্যা বেশি। রাজ্যে উত্তর ২৪ পরগনাের পরেই রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Dengue Fear Dengue Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE