Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Jadavpur University

যাদবপুরের ছাত্রাবাসে ‘র‌্যাগিং’ বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াকে

মঙ্গলবার ওই পড়ুয়া জানান, যাদবপুরের ছাত্রাবাসে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের উপরে এমন ধরনের ঘটনা নতুন নয়। নিউ ব্লক হস্টেলে তা বার বার ঘটছে।

ছাত্রাবাসের ওই আবাসিক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের ছাত্র।

ছাত্রাবাসের ওই আবাসিক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের ছাত্র। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ০৬:৪৯
Share: Save:

বিশেষ ভাবে সক্ষম এক ছাত্রকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ঘটনাটি ঘটেছে বিশ্ববিদ্যালয়ের নিউ ব্লক হস্টেলে, এক স্বল্প দৃষ্টিসম্পন্ন পড়ুয়ার উপরে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জি সি সেন ছাত্রাবাসের ওই আবাসিক আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের ছাত্র। সোমবার সন্ধ্যায় তিনি নিউ ব্লক হস্টেলে এক বন্ধুর ঘরে গিয়েছিলেন পরীক্ষার অনুলেখকের খোঁজ করতে। অভিযোগ, সেখানে তাঁর উপরে চড়াও হন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এক প্রাক্তন ছাত্র। রীতিমতো ধাক্কা দিয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ওই পড়ুয়াকে হস্টেল থেকে বার করে দেওয়ার চেষ্টা করা হয়। অভিযুক্তের সঙ্গে আরও কয়েক জন আবাসিক যোগ দিয়েছিলেন বলেও অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে ওই ছাত্রকে কোনও রকমে হস্টেলের বাইরে নিয়ে আসেন তাঁর এক বন্ধু। নিগৃহীত ছাত্রটির অভিযোগ, অভিযুক্ত স্বাভাবিক অবস্থায় ছিলেন না।

মঙ্গলবার ওই পড়ুয়া জানান, যাদবপুরের ছাত্রাবাসে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের উপরে এমন ধরনের ঘটনা নতুন নয়। নিউ ব্লক হস্টেলে তা বার বার ঘটছে। তিনি বলেন, ‘‘এর পাকাপাকি সমাধান প্রয়োজন। উপাচার্যের কাছে আমরা সেই আবেদনই জানাচ্ছি।’’ অভিযোগ উঠেছে, এর আগেও বিশেষ ভাবে সক্ষম একাধিক ছাত্র অভিযুক্তের হাতে র‌্যাগিংয়ের শিকার হয়েছেন। এ ব্যাপারে অভিযুক্তের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘‘এ বিষয়ে আমার কিছু বলার নেই।’’

সোমবারের এই ঘটনা-সহ আগের ঘটনাগুলি ইতিমধ্যেই উপাচার্যকে লিখিত ভাবে জানানো হয়েছে। পাশাপাশি, ইমেল মারফত ইউজিসি-র হেল্পলাইনে সব অভিযোগ পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ‘ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটিজ়’-এর যুগ্ম আহ্বায়ক সুরজ ঝা। তিনি জানান, আজ, বুধবার তাঁরা এই বিষয়টি নিয়ে উপাচার্যের দফতরে যাবেন। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ফোরাম। একই সঙ্গে নিউ ব্লক হস্টেলে বিশেষ ভাবে সক্ষম আবাসিকদের নিরাপত্তার ব্যবস্থা করা, ছাত্র নয় এমন কেউ হস্টেলের সিট দখল করে যাতে না রাখেন, সে দিকে নজর দেওয়া এবং ক্যাম্পাসের সর্বত্র ‘দাদাগিরি’ বন্ধ করারও দাবি জানিয়েছে তারা।

গোটা ঘটনা প্রসঙ্গে উপাচার্য সুরঞ্জন দাস বলেন, ‘‘অভিযোগ সত্যি প্রমাণিত হলে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এই বিষয়ে যাদবপুর কঠোরতম অবস্থান (জ়িরো টলারেন্স) নেয়। এ ক্ষেত্রেও নেবে।’’ ডিন অব স্টুডেন্টস রজত রায় বলেন, ‘‘সোমবার রাতে বিষয়টি জানার পরেই খোঁজ নিয়ে দেখা গিয়েছে, অভিযুক্ত ছাত্র এখন হস্টেলে আর নেই। তাঁকে হস্টেলে ঢুকতে বারণ করা হয়েছে। বুধবার এই বিষয়টি নিয়ে এখানকার অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের বৈঠক হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Ragging
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE