Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Arrest: ঘুরপথে দেশ বদলের চেষ্টা, বিমানবন্দরে আটক তরুণী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ ডিসেম্বর ২০২১ ০৭:২৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজের দেশ ছেড়ে স্বামীর সঙ্গে পাকাপাকি ভাবে বিদেশে থাকতে চেয়েছিলেন বাংলাদেশের নাগরিক, বছর তিরিশের তরুণী। তাঁকে নিয়ে যেতে স্বামীও এসে পড়েছিলেন কলকাতায়। কিন্তু বেড়াতে যাওয়ার টুরিস্ট ভিসা নিয়ে ঢাকা থেকে কলকাতায় নামার পরেই তাঁর আসল উদ্দেশ্য জেনে কলকাতা বিমানবন্দরেই তাঁকে আটকে দেওয়া হল। মঙ্গলবার দুপুর থেকে তাই বাংলাদেশের নাগরিক তবসুম রহমানের ঠিকানা হয় কলকাতা বিমানবন্দরের আন্তর্জাতিক ট্রানজ়িট লাউঞ্জ। আজ, বৃহস্পতিবার তাঁর ফিরে যাওয়ার কথা বাংলাদেশে।

কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, মঙ্গলবার দুপুরে ঢাকা থেকে বাংলাদেশ বিমানের উড়ানে চেপে কলকাতায় নামেন তবসুম। তাঁর সঙ্গে ছিল বৈধ পাসপোর্ট এবং তাতে ভারতে ঘোরার জন্য টুরিস্ট ভিসাও। তবে সমস্যা হল কোথায়? আসলে একা তবসুমকে প্রতিবেশী দেশে বেড়াতে আসতে দেখেই অভিজ্ঞ অভিবাসন অফিসারদের সন্দেহ হয়। শুরু হয় একটানা জিজ্ঞাসাবাদ। তাতেই বেরিয়ে আসে আসল তথ্য।

অফিসারেরা জানতে পারেন, তবসুমের স্বামী আনামুল হক অস্ট্রিয়ায় চাকরি করেন। স্ত্রীকে সে দেশে নিয়ে যেতে তিনি কলকাতায় এসেছেন। পরিকল্পনা অনুযায়ী, তবসুম কলকাতায় নামার পরে দু’জনের দেখা করার কথা। এর পরে বুধবারের উড়ান ধরে দু’জনেই দিল্লি যাবেন ঠিক হয়েছিল। দিল্লি পৌঁছে বৃহস্পতিবার সেখানকার অস্ট্রিয়া দূতাবাসে তাঁদের যাওয়ার কথা ছিল। সেখানেই নাকি তাঁদের পাকাপাকি ভাবে অস্ট্রিয়ায় বসবাস করার আবেদন জানানোর কথা।

Advertisement

কিন্তু নিয়মের বেড়াজালে পড়ে আটকে গেলেন তবসুম। কী সেই নিয়ম? ভারতের বিদেশ মন্ত্রকের নিয়ম বলছে, কেউ টুরিস্ট ভিসা নিয়ে এলে অন্য কোনও কাজে যুক্ত হতে পারেন না। শুধু ভারত নয়, বিশ্বের সমস্ত দেশেই এই নিয়ম রয়েছে। কিন্তু তবসুমের ভারতে আসার উদ্দেশ্যই ছিল, দিল্লি গিয়ে অস্ট্রিয়া দূতাবাসে সাক্ষাৎকার দেওয়া। অর্থাৎ, এ দেশে আসা তাঁর ঘোরার জন্য নয়, অন্য উদ্দেশ্যে। অভিবাসন অফিসারদের মতে, এখানেই নিয়ম ভেঙেছেন তিনি। দ্বিতীয়ত, বাংলাদেশের পাসপোর্ট নিয়ে কী ভাবে তিনি ভারত থেকে অস্ট্রিয়ার পাকাপাকি ভিসার আবেদন করলেন, সেই প্রশ্নও উঠেছে।

অফিসারদের একাংশের আশঙ্কা, তবে কি দিল্লি গিয়ে নিজের দেশের পাসপোর্ট ফেলে ভারতীয় নকল পাসপোর্ট তৈরির পরিকল্পনা ছিল তবসুমের? কারণ, বাংলাদেশ থেকে বহু মানুষ বৈধ পাসপোর্ট
নিয়ে ভারতে ঢোকেন। পরে ভারতের পাসপোর্ট বানিয়ে বিদেশ পাড়ি দেওয়ার আবেদন করেন বলেও উদাহরণ রয়েছে।

এর কারণ হিসাবে অভিবাসন দফতর জানাচ্ছে, বাংলাদেশি পাসপোর্ট থাকলে সহজে ভিসা দিতে চায় না বহু দেশ। কর্তাদের দাবি, সাধারণ ভিসা নিয়ে বিদেশে গিয়ে পাকাপাকি ভাবে থেকে যাওয়ার অভিযোগ রয়েছে বাংলাদেশি নাগরিকদের একাংশের বিরুদ্ধে।

তবসুমের মতো ঘটনায় পত্রপাঠ যাত্রীকে ফিরিয়ে দেওয়া হয়। নিয়ম, যে দেশ থেকে যে সংস্থার উড়ানে যাত্রী এসেছেন, সেই ফিরতি উড়ানে সেই দেশেই ফিরে যাওয়ার কথা যাত্রীর। কিন্তু তবসুমকে জিজ্ঞাসাবাদ করে মঙ্গলবার যখন অভিবাসন দফতর তাঁকে ভারতে ঢুকতে না-দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল, তত ক্ষণে ফিরে গিয়েছে বাংলাদেশ বিমানের ফিরতি উড়ান। করোনার জন্য এখন বাংলাদেশ থেকে নিয়মিত উড়ান চালাচ্ছে না ওই সংস্থা। মঙ্গলবারের পরে কলকাতা থেকে তাদের পরবর্তী উড়ান রয়েছে বৃহস্পতিবার।

তাই, বাধ্য হয়েই বৃহস্পতিবার পর্যন্ত তবসুমকে থাকতে হচ্ছে বিমানবন্দরের ভিতরেই।

কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, কলকাতায় বাংলাদেশ বিমানের যাবতীয় কাজের দায়িত্ব যে হেতু এয়ার ইন্ডিয়ার, তাই মঙ্গলবার দুপুর থেকে তবসুমের কাছে খাবারও পৌঁছে দিচ্ছে ওই উড়ান সংস্থাই।

আরও পড়ুন

Advertisement