Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Corruption Against Municipal Engineer

পুরসভার ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, মামলা দায়ের

মামলা দায়ের হওয়ার পরেই ওই অভিযুক্তের উত্তর শহরতলির বাড়িতে তল্লাশি চালিয়ে প্রচুর নথি বাজেয়াপ্ত করেছেন দুর্নীতি দমন শাখার গোয়েন্দারা।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ০৫:৩৭
Share: Save:

আয়ের সঙ্গে সামঞ্জস্যহীন সম্পত্তির মালিক হওয়ার অভিযোগ উঠেছিল। তার ভিত্তিতেই কলকাতা পুরসভার এক অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (সিভিল)-এর বিরুদ্ধে ‘প্রিভেনশন অব করাপশন অ্যাক্ট’ বা দুর্নীতি দমন আইনে মামলা রুজু করল রাজ্য দুর্নীতি দমন শাখা (এসিবি)। মামলা দায়ের হওয়ার পরেই ওই অভিযুক্তের উত্তর শহরতলির বাড়িতে তল্লাশি চালিয়ে প্রচুর নথি বাজেয়াপ্ত করেছেন দুর্নীতি দমন শাখার গোয়েন্দারা।

সূত্রের খবর, ওই ইঞ্জিনিয়ার বর্তমানে কলকাতা পুরসভায় কর্মরত। তাঁর বিরুদ্ধে পুরসভার ভিজিল্যান্স শাখা প্রথম দফায় তদন্ত করে। তখনই আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির হদিস মেলে। আদালত সূত্রের খবর, ২০১৯-’২০ সালে ওই তদন্তেই ধরা পড়ে অনিয়ম। এর পরে ভিজিল্যান্সের তরফে রাজ্য দুর্নীতি দমন শাখার কাছে অভিযোগ জানানো হয়। যার ভিত্তিতে এসিবি-র তদন্তকারীরা নিয়মমাফিক প্রাথমিক তদন্ত করে অভিযোগের সত্যতা খুঁজে পান। সেই রিপোর্ট পাঠানো হয় প্রশাসনের কাছে। এর পরে সেখান থেকে মামলা দায়ের করার সবুজ সঙ্কেত মিললে মঙ্গলবার অভিযুক্ত ইঞ্জিনিয়ারের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। যা বিচার ভবনের দুর্নীতি দমন শাখার বিশেষ আদালতে পাঠানো হয়েছে।

তদন্তকারীদের একটি সূত্রের দাবি, ওই অভিযুক্তের সম্পত্তির পরিমাণ কত, তার হিসাব জানতেই বুধবার উত্তর শহরতলিতে তাঁর বাড়িতে হানা দেওয়া হয়। সেখান থেকে বিভিন্ন নথি উদ্ধার করা হয়েছে। মিলেছে তাঁর একাধিক সম্পত্তির হদিসও। যা বাজেয়াপ্ত করে খতিয়ে দেখা হচ্ছে, বেনামে তিনি কোথাও বিনিয়োগ করেছেন কি না বা অন্যের নামে কোনও সংস্থা খুলেছেন কি না। এই বিপুল পরিমাণ সম্পত্তির উৎসকী, তা জানতে ওই ইঞ্জিনিয়ারের সঙ্গে কথাও বলবেন তদন্তকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE