Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cigarette smoking

অবসরে তামাক নয়, খেলা হোক 

তামাক সেবনের কারণে গলা, মুখ, ফুসফুস, খাদ্যনালি এবং অন্যান্য ক্যানসারও হচ্ছে। তাই গত বছর থেকে বিশ্ব তামাক বর্জন দিবস পালন শুরু করেছে চিকিৎসকদের ওই সংগঠন।

An image of Cigarette

এ দেশে ক্যানসার সংক্রমণের ৪০ শতাংশের নেপথ্যে রয়েছে তামাক। সেই হার বাড়ছে। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ০৭:৪২
Share: Save:

স্টেথো, ছুরি, কাঁচি ধরার অবসরে টানা পাঁচ দিন বিকেলে ওঁরা খেলবেন ফুটবল। বার্তা দেবেন, তামাক সেবন না করে অবসর কাটুক খেলাধুলোয়। বুধবার বিশ্ব তামাক বর্জন দিবস উপলক্ষে এ দিন থেকে চিকিৎসক-পড়ুয়াদের নিয়ে এক ফুটবল প্রতিযোগিতার আয়োজন করল ‘ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (আইএমএ)-এর রাজ্য শাখা।

এ দেশে ক্যানসার সংক্রমণের ৪০ শতাংশের নেপথ্যে রয়েছে তামাক। সেই হার বাড়ছে। তামাক সেবনের কারণে গলা, মুখ, ফুসফুস, খাদ্যনালি এবং অন্যান্য ক্যানসারও হচ্ছে। তাই গত বছর থেকে বিশ্ব তামাক বর্জন দিবস পালন শুরু করেছে চিকিৎসকদের ওই সংগঠন। এ বারের আইএমএ প্রিমিয়ার লিগে রাজ্যের সরকারি ও বেসরকারি মিলিয়ে ২২টি মেডিক্যাল কলেজ অংশ নিয়েছে। এ দিন যাদবপুর কেপিসি মেডিক্যাল কলেজের মাঠে ওই প্রতিযোগিতার সূচনা হয়।

রাজ্য ক্রীড়া ও যুব কল্যাণ দফতর এবং বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালের যৌথ সহযোগিতায় আগামী রবিবার পর্যন্ত চলবে প্রতিযোগিতা। কেপিসি ও নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালের মাঠে হবে খেলা। এ দিনের সম্প্রীতি ম্যাচ হয় এখানেই। ৪ জুন এনআরএসের মাঠেই ফুটবল প্রতিযোগিতার ফাইনাল খেলা হবে।

আইএমএ-র রাজ্য সভাপতি তথা চিকিৎসক-বিধায়ক নির্মল মাজি, এসএসকেএমের অধিকর্তা মণিময় বন্দ্যোপাধ্যায়, ফুটবলার রহিম নবি-সহ রাজ্যের ১০টি সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, সুপার-সহ অন্যেরা এ দিন উপস্থিত ছিলেন। আয়োজক চিকিৎসকেরা জানাচ্ছেন, পড়ুয়াদের একাংশের মধ্যে অবসরে তামাক সেবনের প্রবণতা বেশি দেখা যায়। তামাক বর্জন করতে প্রতিযোগিতার ক্যাপশনেও লেখা হয়েছে, ‘তামাক ছাড়া বিকেল বেলা, বন্ধু এ বার হবে খেলা।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE