×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জানুয়ারি ২০২১ ই-পেপার

অগ্নিকাণ্ডে সুরক্ষিত ‘মায়ের বাড়ি’, বিবৃতিতে জানালেন মঠ কর্তৃপক্ষ

নিজস্ব সংবাদদাতা         
বেলুড়১৪ জানুয়ারি ২০২১ ১৬:২৯
বাগবাজারে শ্রী মায়ের বাড়ি— নিজস্ব চিত্র

বাগবাজারে শ্রী মায়ের বাড়ি— নিজস্ব চিত্র

বাগবাজার বস্তির অগ্নিকাণ্ডে ‘মায়ের বাড়ি’ সম্পূর্ণ সুরক্ষিত রয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে বেলুড় মঠের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘ঐতিহাসিক যে বাড়িতে শ্রীশ্রী মা বাস করতেন, সেই বাড়ি সম্পূর্ণ অক্ষত এবং সুরক্ষিত রয়েছে। অগ্নিকাণ্ডে মায়ের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে যে প্রচার ছড়িয়েছে তা ঠিক নয়’। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর পরিকল্পনা করা হচ্ছে বলেও বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রামকৃষ্ণ মঠ এবং মিশন কর্তৃপক্ষ জানিয়েছেন, মায়ের বাড়ির উল্টোদিকে রয়েছে ‘উদ্বোধন’ নামে বাড়িটি। যেখানে ‘সারদানন্দ হল’ নামে একটি সভাগৃহ রয়েছে। এই বাড়ি থেকে মূলত প্রকাশনার কাজকর্ম হয়। এই বাড়ির খুব কাছেই বুধবার সন্ধ্যায় লেগেছিল আগুন। কিন্তু এই বাড়ির খুব একটা ক্ষতি হওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে আসে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ওই বাড়িটির দোতলা এবং তিনতলার কয়েকটি দরজা, জানালা এবং বাতানুকূল যন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া বাড়ির কোনও ক্ষতি হয়নি। প্রকাশনার কাজের কম্পিউটার ও অন্যান্য যন্ত্রপাতিও সুরক্ষিত রয়েছে বলে জানানো হয়েছে। উদ্বোধন কার্যালয়ে মজুত রাখা বইয়েরও কোনও ক্ষতি হয়নি বলে জানিয়েছেন মঠ কর্তৃপক্ষ। ওই বাড়িতে থাকা কর্মী এবং স্বেচ্ছাসেবকরাও সুরক্ষিত রয়েছেন। অগ্নি নির্বাপণে সহায়তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদও জানিয়েছেন মঠ কর্তৃপক্ষ।

Advertisement

আরও পড়ুন: গৃহহীনদের দায় নেবে প্রশাসন, বাগবাজারে বললেন মমতা

বাগবাজার বস্তি পরিদর্শনে বৃহস্পতিবার গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানকার গৃহহীনদের থাকা-খাওয়ার ব্যবস্থা প্রশাসনের তরফে করা হবে বলে ঘোষণাও করেছেন। ঘটনাস্থলে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ‘‘কলকাতা পুরসভার পক্ষ থেকে আগের মতো সকলের জন্য বাড়ি তৈরি করে দেওয়া হবে।’’

আরও পড়ুন: গৃহহীনরা কলেজে, ছাইয়ের গাদায় শেষ সম্বলের খোঁজ বাগবাজারে

Advertisement