Advertisement
০২ মে ২০২৪
Sarada Mayer Bari

পাঁচ বছর পরে শুরু হচ্ছে ‘মায়ের বাড়ি’ সংলগ্ন ফ্ল্যাট তৈরির কাজ

রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই স্বামী বিবেকানন্দ, ভগিনী নিবেদিতা-সহ মনীষীদের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থানকে আকর্ষণীয় করে তুলতে উদ্যোগী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mayer Bari

বাগবাজারে ‘মায়ের বাড়ি’ সংলগ্ন এলাকায় ‘মায়ের বাড়ি স্লাম ডেভেলপমেন্ট অ্যান্ড বিউটিফিকেশন’ প্রকল্পে বাড়ি তৈরির কাজ শুরু হতে চলেছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ০৮:১২
Share: Save:

পাঁচ বছর বন্ধ থাকার পরে অবশেষে ‘মায়ের বাড়ি স্লাম ডেভেলপমেন্ট অ্যান্ড বিউটিফিকেশন’ প্রকল্পে বাড়ি তৈরির কাজ শুরু হতে চলেছে আগামী সোমবার। প্রায় ১৭ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের অধীনে মোট ১১টি পাঁচতলা বহুতল তৈরি হওয়ার কথা। এর ফলে বাগবাজারে ‘মায়ের বাড়ি’ সংলগ্ন এলাকার অন্তত ২২০টি পরিবার উপকৃত হবে বলে খবর। দ্রুত তাদের হাতে তুলে দেওয়া হবে সাড়ে তিনশো বর্গফুটের এক-একটি ফ্ল্যাটের চাবি।

রাজ্যে ক্ষমতায় আসার পর থেকেই স্বামী বিবেকানন্দ, ভগিনী নিবেদিতা-সহ মনীষীদের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থানকে আকর্ষণীয় করে তুলতে উদ্যোগী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গঙ্গার ধারে মায়ের বাড়িটিও পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলতে নির্দেশ দেন তিনি। কলকাতা পুরসভা এবং স্থানীয় সূত্রের খবর, সেই সূত্রেই মায়ের বাড়ি সংলগ্ন এলাকার সৌন্দর্যায়নের সিদ্ধান্ত হয়। ঠিক হয়, মায়ের বাড়ি সংলগ্ন বস্তির বাসিন্দাদের ভাল থাকার বন্দোবস্ত করা হবে ‘বাংলার বাড়ি’ প্রকল্পে। ওই এলাকার প্রায় চার বিঘা জমিতে ১৫টি বহুতল নির্মাণের কাজ শুরু হয়। ঠিক হয়, প্রতিটি বহুতল হবে পাঁচতলা। বহুতল-পিছু ২০টি ফ্ল্যাট থাকবে। প্রতিটি ফ্ল্যাটে থাকবে দু’টি শোয়ার ঘর, একটি রান্নাঘর, শৌচাগার, বসার ঘর ও বারান্দা। ২০১৮ সাল পর্যন্ত এই প্রকল্পে চারটি বহুতল তৈরি হয়েছিল। মোট ৮০টি পরিবার ফ্ল্যাট পায়। কিন্তু তার পরে কাজ বন্ধ হয়ে যায়।

ওই এলাকাটি কলকাতা পুরসভার সাত নম্বর ওয়ার্ডের অন্তর্গত। স্থানীয় পুরপ্রতিনিধি বাপি ঘোষ বলেন, ‘‘মাঝে করোনা এবং আর্থিক কারণে কাজ বন্ধ হয়ে গিয়েছিল। এ বার ফের তা শুরু হতে চলেছে। মেয়র ফিরহাদ হাকিমের নির্দেশে বাকি ১১টি বহুতল দ্রুত তৈরি করা হবে। ২০০৯ সালে তৈরি হওয়া তালিকা ধরে ৩০০টি পরিবার এর ফলে উপকৃত হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sarada Mayer Bari Bagbazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE