Advertisement
৩০ জানুয়ারি ২০২৩

আবার কেব্‌লের জঙ্গল মুক্তির ভাবনা বিধাননগরে

বিধাননগরের দীর্ঘদিনের এই ছবি এ বার বদল করতে চাইছে পুরসভা। কেব্‌ল এ বার মাটির তলা দিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন পুরকর্তারা।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কাজল গুপ্ত
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৯ ০২:১৫
Share: Save:

মাথার উপরে কেব্‌লের তার। রাস্তার বাতিস্তম্ভের সঙ্গে বাঁধা বিভিন্ন কেব্‌ল সংস্থার তার। গোটা শহরেই একই অবস্থা। তারের ভার বহন করতে না পেরে অনেক ক্ষেত্রেই বাতিস্তম্ভগুলি ভেঙে পড়ে। কোথাও আবার কেব্‌লের তার সমেত বিপজ্জনক ভাবে রাস্তার উপরে ঝুলে থাকে বাতিস্তম্ভ।

Advertisement

বিধাননগরের দীর্ঘদিনের এই ছবি এ বার বদল করতে চাইছে পুরসভা। কেব্‌ল এ বার মাটির তলা দিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন পুরকর্তারা। যদিও সেই পরিকল্পনা কার্যকরী করার মতো পরিকাঠামো এই মুহূর্তে নেই পুরসভার কাছেও। তার কারণ মাটির তলা দিয়ে কেব্‌লের লাইন নিয়ে যাওয়ার পরিকাঠামো তৈরির খরচ বিপুল। ফলে মাটির নীচে দিয়ে কেব্‌লের লাইন নিয়ে যাওয়ার পরিকাঠামো গড়তে সরকারি সাহায্যের প্রয়োজন রয়েছে বলেও মনে করেন পুরকর্তারা।

বিধাননগর পুরসভার ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায়ের কথায়, ‘‘সল্টলেক, রাজারহাট-সর্বত্রই একই অবস্থা। বর্তমান সময়ে মাথার উপরে কেব্‌লের তারের জঙ্গল কাঙ্খিত নয়। কিন্তু বিকল্প ব্যবস্থা না করেও কোনও কিছু বন্ধ করে দেওয়া সম্ভব নয়। তাতে অন্য সমস্যা তৈরি হবে।’’

এর আগে বিধাননগরের রাস্তার সামান্য কিছু নীচ দিয়ে অপটিক্যাল ফাইবার বসিয়েছে একটি বেসরকারি মোবাইল পরিষেবাকারী সংস্থা। স্থানীয় কেব্‌ল পরিষেবা দানকারী সংস্থাগুলি পুরনিগমকে আগেই জানিয়েছে মাটির তলা দিয়ে কেব্‌ল নিয়ে গিয়ে পরিষেবা দিতে গেলে বিপুল পরিমাণ ব্যয় বহন করতে হবে। তার ব্যয় গ্রাহকদেরই বহন করতে হবে।

Advertisement

উল্লেখ্য বছর দেড়েক আগেই এক বার রাজ্য সরকার উদ্যোগ নিয়েছিল কলকাতা শহরকে কেব্‌ল তারের জঙ্গল থেকে মুক্ত করার। সেই সময়ে বিধাননগর পুরসভার কেব্‌ল পরিসেবা দেওয়া সংস্থাগুলির সঙ্গেও সরকারের বৈঠক হয়। কিন্তু সব পরিকল্পনাই থমকে যায় মাটির নীচে দিয়ে কেব্‌ল নিয়ে যাওয়ার পরিকাঠামো তৈরির অর্থের জোগানের নিশ্চয়তা না থাকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.