Advertisement
২৬ এপ্রিল ২০২৪
mukul roy

Mukul Roy: দলত্যাগী মুকুল কেন পিএসি চেয়ারম্যান, হাই কোর্টে মামলা বিজেপি বিধায়কের

বিধানসভা ভোটে নদিয়ার কৃষ্ণনগর-উত্তর কেন্দ্রে বিজেপি প্রার্থী হিসেবে জিতেছিলেন মুকুল রায়। কিন্তু গত ১১ জুন তিনি তৃণমূলে যোগ দেন।

গ্রাফিক।

গ্রাফিক। সন্দীপন রুইদাস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৮:১১
Share: Save:

দলত্যাগী মুকুল রায়কে রাজ্য বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হল বিজেপি। মঙ্গলবার নদিয়ার কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায় এ বিষয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন।

হাই কোর্টে আবেদনে বিজেপি বিধায়ক জানতে চেয়েছেন, দলত্যাগী মুকুল রায়কে কী ভাবে পিএসসি-র চেয়ারম্যান করা হল? মুকুল বিজেপি-র মনোনীত প্রতিনিধি নন। তা হলে তাঁকে কী ভাবে বিজেপি মনোনীত প্রতিনিধি হিসেবে দেখানো হল? অম্বিকার দাবি, সংসদীয় এবং পরিষদীয় প্রথা অনুযায়ী পিএসি চেয়ারম্যানের পদ প্রধান বিরোধী দলের প্রাপ্য। কিন্তু সেই প্রথা অগ্রাহ্য করে যে ভাবে মুকুলকে চেয়ারম্যান করা হয়েছে, তা বেআইনি। তাই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন তিনি।

প্রসঙ্গত, বিধানসভা ভোটে নদিয়ার কৃষ্ণনগর-উত্তর কেন্দ্রে বিজেপি প্রার্থী হিসেবে জিতেছিলেন মুকুল। কিন্তু গত ১১ জুন তিনি তৃণমূলে যোগ দেন। প্রধান বিরোধী দল বিজেপি-র প্রতিবাদ অগ্রাহ্য করে গত ৯ জুলাই পিএসসি-র চেয়ারম্যান হিসেবে মুকুলের নাম ঘোষণা করেন রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। প্রতিবাদে বিধানসভার বিভিন্ন স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দেন বিজেপি বিধায়কেরা।

রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ইতিমধ্যেই দলত্যাগ বিরোধী আইনে স্পিকারের কাছে মুকুলের বিধায়ক পদ খারিজের আবেদন জানিয়েছেন। স্পিকারের কাছে সেই আবেদনের শুনানিও শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE