Advertisement
০৪ মে ২০২৪
Calcutta High Court

জলাভূমি বাঁচাতে নজরদারি কমিটি গঠনের নির্দেশ আদালতের

মামলাকারীদের আইনজীবীরা জানান, জলাভূমির উপরে একটি সেতু নির্মাণ হচ্ছিল। অভিযোগ পেয়ে জলাভূমি কর্তৃপক্ষ সেই নির্মাণ বন্ধ করে দেন।

An image of Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ০৮:৩৪
Share: Save:

পূর্ব কলকাতার জলাভূমিতে বেআইনি নির্মাণ ঠেকাতে নজরদারি কমিটি (ভিজিল্যান্স কমিটি) গঠনের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। ওই জলাভূমির পরিবেশ নষ্ট নিয়ে দায়ের হওয়া একটি জনস্বার্থ মামলায় মঙ্গলবার প্রধান বিচারপতি টি এস শিবগণনম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, পূর্ব কলকাতা জলাভূমি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আট সপ্তাহের মধ্যে ওই কমিটি তৈরি করবে। পূর্ব কলকাতা জলাভূমি নিয়ে যে ব্যবস্থাপনা পরিকল্পনা আছে তা যথাযথ ভাবে কার্যকর করতে হবে।

এ দিন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ওই কমিটিতে জেলাশাসক, মৎস্য দফতর, পরিবেশ দফতরের অফিসারেরাও থাকবেন। মামলাকারীদের প্রতিনিধিদেরও রাখা যেতে পারে। পুলিশকে সঙ্গে নিয়ে মাঝেমধ্যে আচমকা পরিদর্শনে যেতে হবে এবং কোনও অবৈধ নির্মাণ থাকলে তা সরিয়ে দিতে বলতে হবে। সংশ্লিষ্ট নির্মাণকারী সেই নির্দেশ পালন না করলে কমিটি ওই নির্মাণ ভাঙবে এবং তার খরচ নির্মাতার কাছ থেকে আদায় করবে। নির্মাতার বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থাও নিতে হবে।

মামলাকারীদের আইনজীবীরা জানান, জলাভূমির উপরে একটি সেতু নির্মাণ হচ্ছিল। অভিযোগ পেয়ে জলাভূমি কর্তৃপক্ষ সেই নির্মাণ বন্ধ করে দেন। তবে নির্মাণের ধ্বংসাবশেষ স্থানীয় খালে পড়ে জলপ্রবাহ আটকে গিয়েছে। আদালতের নির্দেশ, তিন মাসের মধ্যে খাল থেকে ওই ধ্বংসাবশেষ তুলে জলপ্রবাহ স্বাভাবিক করতে হবে।

পূর্ব কলকাতা জলাভূমি আন্তর্জাতিক রামসর তালিকাভুক্ত। মহানগরের নিকাশি এবং পরিবেশ রক্ষার গুরুত্বপূর্ণ অংশ। ওই এলাকার খালগুলি বিভিন্ন জলাভূমি এবং ভেড়িতে জল নিয়ে ফেলে। সেই জলাভূমিতে মাছ চাষের উপরে কয়েকহাজার মানুষের জীবিকা নির্ভরশীল। অভিযোগ, নানা অবৈধ নির্মাণের ফলে ওই জলাভূমি নষ্ট হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষের জীবিকা।এ দিন এই সমস্যার কথা মামলাকারীদের আইনজীবীরা কোর্টে জানান এবং কোর্ট সেই বক্তব্য নথিবদ্ধ করেছে। মামলাকারীর আইনজীবীরা এ-ও কোর্টে জানিয়েছেন যে স্থানীয়পুলিশ মাঝেমধ্যে ওই এলাকায় পরিদর্শনে যায় এবং কিছু ক্ষেত্রে অবৈধ নির্মাণ বন্ধ করে। পুলিশফিরে যেতেই ফের সেই নির্মাণশুরু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Wetlands Illegal Constructions
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE