Advertisement
০২ মে ২০২৪
DA Agitation

অভিষেকের পাড়ায় মিছিল করতে পারবেন ডিএ আন্দোলনকারীরা! অনুমতি দিলেন বিচারপতি মান্থা

বকেয়া ডিএ-র দাবিতে দীর্ঘ দিন ধরেই আন্দোলন করছে সরকারি কর্মচারীদের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ। আন্দোলনকারীরা হরিশ মুখার্জি রোড দিয়ে মিছিল করতে চাইলেও আপত্তি তুলেছিল পুলিশ।

Calcutta High Court says, WB State government employees take out rally to protest over DA on Harish Mukherjee road

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় মিছিল করতে ডিএ আন্দোলনকারীদের অনুমতি দিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৫:১১
Share: Save:

ডিএ (মহার্ঘভাতা) আন্দোলনকারীদের হরিশ মুখার্জি রোড দিয়ে মিছিলের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, শান্তি বজায় রেখে ওই রাস্তা দিয়ে মিছিল করা যাবে। কিন্তু মিছিল থেকে কোনও রকম কুমন্তব্য করা যাবে না।

কলকাতা পুলিশের তরফে ডিএ আন্দোলনকারীদের তিনটি বিকল্প রুটে মিছিলের প্রস্তাব দেওয়া হলেও তাতে রাজি ছিলেন না তাঁরা। অন্য দিকে, হরিশ মুখার্জি রোড নিয়ে আপত্তি জানিয়েছিল পুলিশ। রাজ্যের দাবি ছিল, শহরের অন্যতম স্পর্শকাতর এলাকা ওই রাস্তা। কিন্তু হরিশ মুখার্জি রোড দিয়ে মিছিল করতে অনড় আন্দোলনকারীরা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। ঘটনাচক্রে, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি ওই রাস্তাতেই।

বৃহস্পতিবার মামলার শুনানিতে বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, ‘‘প্রায় দিনই শহরের ব্যস্ত এলাকা হাজরা মোড়ে ধর্না, বিক্ষোভ কর্মসূচি হয়। হঠাৎ হরিশ মুখার্জি রোড নিয়ে এত আপত্তি কেন?’’ সরকারি আইনজীবী যুক্তি দেন, ওই রাস্তা নিরাপত্তার দিক থেকে ‘স্পর্শকাতর এলাকা’ হিসাবে চিহ্নিত রয়েছে। সেখানে মিছিল থেকে যদি অপ্রীতিকর পরিস্থিতি হয়, তবে তার দায় কে নেবে?

ওই রাস্তার কিছু অংশে ১৪৪ ধারা জারি রয়েছে বলেও আদালতে জানান সরকারি আইনজীবী। জবাবে মামলাকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য দাবি করেন, মিছিলের আবেদন করার পরে কিছু এলাকায় গত ৩ মে ১৪৪ ধারা জারি হয়েছে। তখন বিচারপতি মান্থা বলেন, ‘‘তা হলে তো মিছিল ওই রুটে হলে বলতে হবে, শহরের সবচেয়ে শান্ত এলাকা দিয়ে মিছিল যাচ্ছে।’’

এর পরে বিকাশরঞ্জনের উদ্দেশে বিচারপতি মান্থা বলেন, ‘‘সকলে যে আশঙ্কা করছে, আদালত তা বুঝতে পেরেছে। ওই এলাকায় কোনও রকম অশান্তি হবে না সেই ভাবে মিছিল করতে হবে। দুপুর ১টা থেকে বিকেল ৪টের মধ্যে ওই এলাকায় শান্তিপূর্ণ ভাবে কর্মসূচি শেষ করতে হবে।’’ আন্দোলনকারী পক্ষ জানিয়েছে, ওই দিন হাজরা ফায়ার স্টেশন থেকে হরিশ মুখার্জি রোড ধরে মিছিল গিয়ে পড়বে আশুতোষ মুখার্জি রোডে। সেখান থেকে মিছিল গিয়ে শেষ হবে হাজরা মোড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Agitation DA Protest Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE