Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Javed Akhter

জাভেদ আখতারের বিরুদ্ধে অভিযোগ বেআইনি ভাবে টাকা নেওয়ার! কলকাতা হাই কোর্টে দায়ের মামলা

শিল্পী জাভেদ আখতারের সংস্থার বিরুদ্ধে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি) দিয়ে তদন্তের দাবি জানাচ্ছেন বলে জানালেন মামলাকারীর আইনজীবী। তাঁদের অভিযোগ, এর আগে পুলিশে অভিযোগ জানানো হয়েছিল।

কলকাতা হাই কোর্টে জাভেদ আখতারের বিরুদ্ধে মামলা দায়ের।

কলকাতা হাই কোর্টে জাভেদ আখতারের বিরুদ্ধে মামলা দায়ের। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৮:২০
Share: Save:

কবি, গীতিকার জাভেদ আখতারের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে দায়ের হল মামলা। একটি সংস্থার বিরুদ্ধে বেআইনি ভাবে টাকা নেওয়ার অভিযোগে মামলা দায়ের হয়েছে। সংশ্লিষ্ট মামলাটি করেছেন জনৈক গণেশ মালিক। পিটিশনে তিনি দাবি করেছেন, জাভেদের সংস্থা আইপিআরএস বিভিন্ন শিল্পীর কাছ থেকে কপিরাইটের নাম করে বেআইনি ভাবে টাকা তুলছে।

মামলাকারীর আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারির বক্তব্য, ‘‘পুলিশে অভিযোগ জানিয়েও কাজ হয়নি। সারা দেশ থেকে টাকা তোলা হচ্ছে। ইডিকে এই ঘটনার তদন্তভার দেওয়ার আবেদন করছি।’’ চলতি সপ্তাহেই এই মামলার মামলার শুনানি হতে পারে হাই কোর্টে।

হোটেল, বার ইত্যাদি বিভিন্ন জায়গায় গানের অনুষ্ঠানে বিভিন্ন নামী শিল্পীর গান গেয়ে থাকেন শিল্পীরা। মামলকারীর অভিযোগ, জাভেদ আখতারের লেখা কোনও গান ওই সব অনুষ্ঠানে গাওয়া হলে কপিরাইটের কারণ দর্শিয়ে টাকা নেয় প্রখ্যাত গীতিকারের সংস্থা। কিন্তু কপিরাইটের নামে এ ভাবে টাকা তোলা বেআইনি। মামলাকারীর আইনজীবী এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের একটি পর্যবেক্ষণের কথা তুলে ধরেছেন। যদিও এই মামলা প্রসঙ্গে শিল্পী বা তাঁর সংস্থার তরফে এখনও কোনও প্রতিক্রিয়া আসেনি।

বলিউড ইন্ডাস্ট্রিতে জাভেদ আখতার বড় নাম। বহু হিট সিনেমার স্ক্রিন রাইটার এবং গীতিকার পদ্মশ্রী, পদ্মভূষণ সম্মানে সম্মানিত। অসংখ্য পুরস্কার এবং খেতাব পেয়েছেন এই কবি এবং গীতিকার। জাভেদ রাজ্যসভার প্রাক্তন সাংসদও বটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE