Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

KMC Election 2021: পুরভোটে প্রয়োজন নেই কেন্দ্রীয় বাহিনীর, রাজ্য পুলিশই যথেষ্ট, কমিশন জানাল রাজ্যপালকে

নিজস্ব সংবাদদাতা
কলাকাতা ০৭ ডিসেম্বর ২০২১ ১৫:১৭
গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনী ‘আপাতত দরকার নেই’ বলে মনে করছে রাজ্য নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশনের তরফে এই সিদ্ধান্তের কথা রাজভবনকে জানিয়ে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় বাহিনী প্রশ্নে গত সপ্তাহেই কমিশনের ‘নেতিবাচক অবস্থানের’ ইঙ্গিত মিলেছিল। রাজ্য পুলিশ দিয়েই কলকাতা পুরভোট করানোর প্রস্তুতিতেই ছিল সেই বার্তা। গত শুক্রবার কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) শুভঙ্কর সিন্‌হা রাজ্য নির্বাচন কমিশনে এসে দেখা করেন। জানা গিয়েছে, সেখানে তাঁর সঙ্গে পুরভোটে নিরাপত্তা নিয়ে একপ্রস্থ আলোচনা হয়। শনিবার নিরাপত্তার যাবতীয় তথ্য-সহ নীল নকশা কমিশনের হাতে তুলে দেয় কলকাতা পুলিশ।

যদিও রাজ্যপাল জগদীপ ধনখড় তার আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে কলকাতা পুরভোট করানোর পক্ষে সওয়াল করেছিলেন। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের কাছে জানতে চেয়েছিলেন, পুরভোটে কেন কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হচ্ছে না, কোথায় অসুবিধা।

Advertisement

কেন্দ্রীয় বাহিনী প্রশ্নে রাজভবন এবং রাজ্য নির্বাচন কমিশনের এই ভিন্ন অবস্থান মঙ্গলবার প্রকাশ্যে এসেছে। কমিশন সূত্রে খবর, রাজ্যপালকে জানিয়ে দেওয়া হয়েছে, ‘কলকাতা পুরভোটে আপাতত দরকার নেই কেন্দ্রীয় বাহিনীর’।

সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভোট করাতে ‘রাজ্য প্রশাসন পর্যাপ্ত নিরাপত্তা দিচ্ছে’ বলেও জানানো হয়েছে ওই বার্তায়। বলা হয়েছে, পুলিশ মোতায়েনের ‘ফর্মুলায়’ আশ্বস্ত কমিশন। সে ক্ষেত্রে কলকাতা ও রাজ্য পুলিশ দিয়ে পুরভোট করাতে সমস্যা নেই।

আরও পড়ুন

Advertisement