Advertisement
০৫ মে ২০২৪
West Bengal

BGBS Summit 2022: মুখ্যমন্ত্রীর নৈশভোজে ব্রিটেন, জাপান-সহ ১৯ দেশের প্রতিনিধি, ছিলেন রাজ্যপাল ধনখড়ও

দু’দিনের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন শুরু হচ্ছে বুধবার। তার আগে বিশ্ববাংলা মিলন বাংলা প্রাঙ্গনে নৈশভোজের আয়োজন করেন মুখ্যমন্ত্রী মমতা।

বিভিন্ন দেশের প্রতিনিধির সঙ্গে মুখ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী।

বিভিন্ন দেশের প্রতিনিধির সঙ্গে মুখ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী। ছবি: ফেসবুক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ২২:০৮
Share: Save:

রাজ্য সরকারের পাখির চোখ শিল্প। করোনার কারণে বন্ধ ছিল দু’বছর। আবার কলকাতায় রাজ‌্য সরকারের উদ্যোগে দু’দিনের বিশ্ববঙ্গ বাণিজ‌্য সম্মেলন শুরু হচ্ছে ২০ এপ্রিল, বুধবার। তার আগে মঙ্গলবার জাপান, নেপাল, ভূটান, ব্রিটেন-সহ ১৯ দেশের প্রতিনিধিদের সঙ্গে নবনির্মিত বিশ্ববাংলা মিলন বাংলা প্রাঙ্গনে নৈশভোজের আয়োজন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে উপস্থিত ছিলেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনখড়ও। ছিলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং রাজ্যের আর্থিক উপদেষ্টা অমিত মিত্র। প্রায় দেড় ঘণ্টা ছিলেন রাজ্যপাল। বেশ কিছু ক্ষণ তাঁকে কথা বলতে দেখা যায় মুখ্যমন্ত্রীর সঙ্গে। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে লগ্নি নিয়ে কথাও বলেন তিনি।

নেটমাধ্যমে ব্রিটেন, জাপান, বাংলাদেশ, কেনিয়া এবং ভুটানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের ছবি পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী মমতা। তাঁদের বাংলায় আসার জন্য ধন্যবাদ জানান তিনি। বুধবার থেকে আমেরিকা, নেদারল্যান্ডস, ইটালি, ফিনল্যান্ড, বাংলাদেশ, নরওয়ে, ভুটান, জাপান, জার্মানি, অস্ট্রেলিয়া থেকে শিল্পপতিরা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে অংশ নেবেন বলে খবর। এই শিল্প বাণিজ্য সম্মেলনে রাজ্য তো বটেই দেশের নাম করা উদ্যোগপতিরাও উপস্থিত থাকবেন বলে খবর। থাকছেন গৌতম আদানিদের মতো শিল্পদ্যোগীরা। নিউটাউনের কনভেনশন সেন্টারে হবে এই সম্মেলন। পাশাপাশি বাণিজ্য সম্মেলনের জন্য ব্যবহার করা হবে নবনির্মিত মিলনমেলা প্রাঙ্গণকেও।

মুখ্যমন্ত্রীর হাতে স্মারক তুলে দিচ্ছেন ফিকির সভাপতি সঞ্জীব মেহতা

মুখ্যমন্ত্রীর হাতে স্মারক তুলে দিচ্ছেন ফিকির সভাপতি সঞ্জীব মেহতা

এ বার সম্মেলনে উল্লেখযোগ্য বিনিয়োগ ক্ষেত্রের মধ্যে রয়েছে বেলুড়ের লজিস্টিক হাব। সূত্রের খবর, আদানি গোষ্ঠী এই লজিস্টিক হাব তৈরির দায়িত্ব নিতে পারে। প্রায় ১০০ একর জমিতে এই লজিস্টিক হাবটি তৈরি হবে। এই প্রকল্পে প্রায় দু’হাজার কোটি টাকা বিনিয়োগ হতে পারে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE