Advertisement
০৫ মে ২০২৪
Vineet Goyal

‘দিদিকে বলো’য় অভিযোগের তদন্তে গুরুত্ব দিতে নির্দেশ

লালবাজার সূত্রের খবর, প্রতিদিন ‘দিদিকে বলো’য় বিভিন্ন বিষয়ে কয়েকশো অভিযোগ জমা পড়ে। পুলিশ সংক্রান্ত বিষয়গুলি নবান্ন থেকে পাঠিয়ে দেওয়া হয় লালবাজারে।

নগরপাল বিনীত গোয়েল।

নগরপাল বিনীত গোয়েল। —ফাইল চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৩২
Share: Save:

‘দিদিকে বলো’য় অভিযোগ দায়ের হলে তা গুরুত্ব সহকারে দেখতে হবে থানাকে। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রাথমিক রিপোর্ট যাতে সংশ্লিষ্ট থানা জমা দেয়, সে জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন কলকাতার নগরপাল বিনীত গোয়েল। সম্প্রতি মাসিক অপরাধ দমন বৈঠকে তিনি ‘দিদিকে বলো’য় আসা অভিযোগের তদন্ত করে দেখতে বলেছেন সমস্ত থানার ওসিদের। দ্রুত সে সবের নিষ্পত্তি করারও নির্দেশ দিয়েছেন।

লালবাজার সূত্রের খবর, প্রতিদিন ‘দিদিকে বলো’য় বিভিন্ন বিষয়ে কয়েকশো অভিযোগ জমা পড়ে। পুলিশ সংক্রান্ত বিষয়গুলি নবান্ন থেকে পাঠিয়ে দেওয়া হয় লালবাজারে। কোন থানা এলাকার অভিযোগ, তা দেখে সেটি উপ-নগরপালের অফিস মারফত পাঠানো হয় সংশ্লিষ্ট থানায়। এক পুলিশকর্তা জানান, থানার এক জন অফিসারকে এই অভিযোগ খতিয়ে দেখতে বলা হয়। তিন দিনে তদন্ত শেষ করে রিপোর্ট পাঠানো হয় ডিভিশনের দায়িত্বপ্রাপ্ত এসি-র কাছে। তিনি পুরো বিষয়টি নিয়ে সন্তুষ্ট হলে তা লালবাজারের মাধ্যমে পাঠিয়ে দেন নবান্নে।

কিন্তু এর পরেও অভিযোগ উঠেছে, থানা অনেক বিষয়ে তদন্ত না করেই রিপোর্ট জমা দেয়। ফলে অভিযোগকারী সুরাহা পান না। এমন অভিযোগ খণ্ডন করতেই নগরপাল থানাগুলিকে সতর্ক করেছেন। বলা হয়েছে, যে অফিসার অভিযোগের তদন্ত করবেন, দায়ের হওয়া অভিযোগের সঙ্গে দেওয়া মোবাইল নম্বর বা ঠিকানা তাঁকে খতিয়ে দেখতে হবে। কথা বলতে হবে অভিযোগকারীর সঙ্গে। কী ব্যবস্থা গৃহীত হয়েছে, সেই তথ্যও অভিযোগকারীকে জানাতে হবে।

উল্লেখ্য, মাসকয়েক আগে নবান্নের তরফে সব জেলাকে সতর্ক করে বলা হয়েছিল, অভিযোগ পাওয়া মাত্র তদন্ত বা নিষ্পত্তি করে কী কী পদক্ষেপ করা হয়েছে, তার রিপোর্ট পাঠাতে হবে মুখ্যমন্ত্রীর দফতরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Commissioner of Police Lalbaazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE