Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

তৃতীয় ঢেউয়ে চিকিৎসার ব্যবস্থাপনা দেখতে কমিটি

তৃতীয় ঢেউয়ে করোনায় আক্রান্ত হয়ে প্রচুর রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন তেমন তথ্য এখনও নেই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জানুয়ারি ২০২২ ০৮:০৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কোভিড হাসপাতালের চিকিৎসা ব্যবস্থাপনা খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন করল স্বাস্থ্য দফতর। আজ, শনিবার কমিটির সদস্যেরা সংশ্লিষ্ট হাসপাতালে গিয়ে সব খতিয়ে দেখে তাঁদের পরামর্শ-রিপোর্ট জমা দেবেন। বৃহস্পতিবার এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য ভবন।

অতিমারির দ্বিতীয় ঢেউয়ের সময়েও শহর ও জেলার বিভিন্ন কোভিড হাসপাতালে চিকিৎসা পরিকাঠামো পর্যাপ্ত রয়েছে কি না, চিকিৎসা ব্যবস্থাপনা কী ভাবে চলছে, অক্সিজেনের ব্যবহার ঠিক মতো হচ্ছে কি না, করোনা আক্রান্ত কারও মৃত্যু হলে তার নেপথ্যের কারণ কী— সব খতিয়ে দেখার জন্য বিশেষজ্ঞ কমিটি গড়া হয়েছিল। প্রতিটি হাসপাতালপিছু দু’-চার জন করে চিকিৎসককে দায়িত্ব নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল।

ওই প্রতিনিধিরা হাসপাতাল পরিদর্শনের পরে যে দিকে খামতি রয়েছে মনে করতেন, সেই বিষয়ে উন্নতি করার পরামর্শ দিতেন। এ বার তেমনই উদ্দেশ্যে কমিটি গঠন করা হয়েছে বলে জানাচ্ছেন স্বাস্থ্য আধিকারিকেরা।

Advertisement

সূত্রের খবর, তৃতীয় ঢেউয়ে করোনায় আক্রান্ত হয়ে প্রচুর রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন তেমন তথ্য এখনও নেই। তাই এই কমিটি আরও একটি বিষয় গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করবে। তা হল, অন্য রোগ নিয়ে ভর্তি হওয়ার পরে অনেকেরই করোনা ধরা পড়ছে। তখন তাঁকে কোভিড ওয়ার্ডে পাঠানো হচ্ছে। আবার কয়েক জন করোনায় সংক্রমিত হয়ে ভর্তি হয়েছেন। এই দু’টির আনুপাতিক হার কত, তা খতিয়ে দেখবেন বিশেষজ্ঞ কমিটির সদস্যেরা। রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্যের সই করা নির্দেশিকা অনুযায়ী, বিশেষজ্ঞ কমিটিতে রাজ্যের নোডাল অফিসার করা হয়েছে এসএসকেএমের গ্যাস্ট্রোএন্টেরোলজির বিভাগীয় প্রধান চিকিৎসক গোপালকৃষ্ণ ঢালিকে।

গোপালকৃষ্ণবাবু বলেন, “এখন প্রতিটি হাসপাতালেই করোনা রোগীর সংখ্যা কম। তাই প্রাথমিক পর্যায়ে তিনটি হাসপাতালের পরিকাঠামো থেকে সামগ্রিক চিকিৎসা ব্যবস্থা খতিয়ে দেখা হবে। ধাপে ধাপে যে সব হাসপাতালে কোভিড চিকিৎসা চলছে, সর্বত্র সরেজমিনে খতিয়ে দেখবেন বিভিন্ন চিকিৎসকেরা।’’ সরকারি হাসপাতালের চিকিৎসকদের পাশাপাশি কমিটিতে রাখা হয়েছে বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত চিকিৎসকদেরও।

নির্দেশিকায় জানানো হয়েছে, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল পরিদর্শনের দায়িত্বে রয়েছেন গোপালকৃষ্ণবাবু এবং অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক অভীক ঘোষ। বর্ধমান মেডিক্যাল কলেজের কমিউনিটি মেডিসিনের শিক্ষক-চিকিৎসক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং এসএসকেএমের হেড অ্যান্ড নেক ক্যানসার শল্য চিকিৎসক সৌরভ দত্ত দেখবেন আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতাল। হাওড়ার টি এল জয়সওয়াল হাসপাতাল পরিদর্শন করবেন বর্ধমান মেডিক্যাল কলেজের শল্য চিকিৎসক তমোনাশ চৌধুরী এবং এসএসকেএমের শল্য চিকিৎসক অভিমন্যু বসু।

আরও পড়ুন

Advertisement