Advertisement
২০ এপ্রিল ২০২৪
school

স্কুল ছুটির ঘোষণায় বিভ্রান্তি শিক্ষক মহলে

করোনার সংক্রমণ বাড়তেই ১৯ এপ্রিল স্কুলে গরমের ছুটি দিয়ে দেওয়া হয়। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী বিজ্ঞপ্তি বেরোনো পর্যন্ত এই ছুটি চলবে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ০৫:১৮
Share: Save:

স্কুলে চলছে গরমের ছুটি। মঙ্গলবারের সরকারি বিজ্ঞপ্তিতে জামাইষষ্ঠীর জন্য যে যে প্রতিষ্ঠানে ছুটি থাকার কথা ঘোষণা করা হয়েছে, তার মধ্যে রয়েছে স্কুলও। শিক্ষকদের প্রশ্ন, এই বিজ্ঞপ্তির অর্থ কী? স্কুলে তো গরমের ছুটিই চলছে। সেই সঙ্গেই তাঁরা জানতে চান, সরকারি বিজ্ঞপ্তি দিয়ে ১৯ এপ্রিল থেকে যে গরমের ছুটি চলছে, তা শেষ হবে কবে?

করোনার সংক্রমণ বাড়তেই গত ১৯ এপ্রিল স্কুলে গরমের ছুটি দিয়ে দেওয়া হয়। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী বিজ্ঞপ্তি বেরোনো পর্যন্ত এই ছুটি চলবে।

প্রধান শিক্ষকদের একাংশের মতে, গরমের ছুটি চলায় অনেক শিক্ষককেই স্কুলের নানা প্রয়োজনীয় কাজে পাওয়া যাচ্ছে না। ‘অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস’-এর রাজ্য সাধারণ সম্পাদক চন্দনকুমার মাইতির মতে, “গরমের ছুটি চলায় মিড-ডে মিল-সহ বিভিন্ন সরকারি প্রকল্প চালু রাখতে অসুবিধা হচ্ছে। এই সময়ে শিক্ষকদের স্কুলে আসতে জোরও করা যায় না। অনলাইন ক্লাসের গতিও সে ভাবে বাড়ছে না গরমের ছুটি চলায়।”

পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নবকুমার কর্মকার বলেন, “গরমের ছুটি এগিয়ে আনার কথা বলা হলেও কত দিন পর্যন্ত ছুটি চলবে, সে বিষয়ে শিক্ষা দফতরের একটা নির্দেশিকা প্রয়োজন ছিল।”

মঙ্গলবারের বিজ্ঞপ্তি ঘিরেও তৈরি হয়েছে ধোঁয়াশা। অনেক স্কুলেই আজ, বুধবার মিড-ডে মিল দেওয়ার কথা ছিল। নবকুমারবাবুর প্রশ্ন, “তা হলে কি মিড-ডে মিল দেওয়া বুধবার বন্ধ থাকবে? সরকার ছুটি ঘোষণা করায় মিড-ডে মিল দেওয়ার জন্য পর্যাপ্ত শিক্ষককে পাওয়া যাবে তো?” এ বিষয়ে শিক্ষা দফতরের এক কর্তা বলেন, ‘‘বুধবার মিড-ডে মিলের সামগ্রী দেওয়ার কথা। তবে এ দিনই তা দেওয়া হবে কি না, সেই সিদ্ধান্ত স্কুল নেবে। স্কুলের যদি মনে হয়, বুধবার দেওয়া সম্ভব নয়, তা হলে পরের দিন দিতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE