Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Reserve Bank Of India (RBI)

কলকাতার রিজার্ভ ব্যাঙ্ক থেকে চুরি নোটের বান্ডিল, গ্রেফতার ঠিকা কর্মী

আরবিআইয়ের তরফে পুলিশের কাছে অভিযোগে জানানো হয়েছে, তাদের এক লক্ষ টাকার নোংরা এবং খারাপ নোট চুরি গিয়েছে। ৫০ টাকার ওই নোটগুলি নষ্ট করার জন্য পাঠানো হচ্ছিল।

A Photograph of Reserve Bank of Kolkata

রিজ়ার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই) কলকাতা অফিস থেকেই চুরি গেল টাকা। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪১
Share: Save:

খাস রিজ়ার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই) কলকাতা অফিস থেকেই চুরি গেল টাকা। বৃহস্পতিবার অভিযুক্তকে গ্রেফতার করে চুরি যাওয়া টাকার অর্ধেকটা উদ্ধার করেছে হেয়ার স্ট্রিট থানার পুলিশ। ধৃতের নাম শঙ্কর সরোজ। তার বাড়ি হুগলির চণ্ডীতলায়। সে আরবিআই-এর ঠিকা কর্মী। ধৃতকে শুক্রবার আদালতে তোলা হলে বিচারক পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

লালবাজার সূত্রের খবর, আরবিআইয়ের তরফে পুলিশের কাছে অভিযোগে জানানো হয়েছে, তাদের এক লক্ষ টাকার নোংরা এবং খারাপ নোট চুরি গিয়েছে। ৫০ টাকার ওই নোটগুলি নষ্ট করার জন্য পাঠানো হচ্ছিল। কিন্তু ৭ ফেব্রুয়ারি বি বা দী বাগের অফিস থেকে ওই টাকা উধাও হয়ে যায়। কর্তৃপক্ষ সিসি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখেন। তাতে তাঁদের সন্দেহ হয় শঙ্করের উপরে। পুলিশের দাবি, এর পরেই বৃহস্পতিবার পুলিশকে জানানো হয় বিষয়টি।

আরবিআই কঠোর নিরাপত্তা বলয়ের অন্তর্গত। তা হলে তার মধ্যে থেকে কী করে ওই টাকা বাইরে গেল বা চুরি হল?

তদন্তকারীদের একাংশ জানিয়েছেন, নোংরা এবং নষ্ট নোটগুলি যে লোহার ট্রাঙ্কে থাকে, সেটি সরানোর সময়ে শঙ্কর টের পায়, ভিতরে কিছু রয়েছে। সে সেটি খুলে ৫০ টাকার দু’টি বান্ডিল নিয়ে নিরাপত্তারক্ষীদের চোখ এড়িয়ে বেরিয়ে যায়। কী ভাবে সে নিরাপত্তারক্ষীদের নজর এড়িয়ে বাইরে চলে গেল, তা জানার চেষ্টা চলছে বলে পুলিশ জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE