Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

দু’মাসে ধর্ষণের চার্জশিট দিতে নির্দেশ সিপি-র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জানুয়ারি ২০২০ ০৭:০৩
পুলিশ কমিশনার অনুজ শর্মা।

পুলিশ কমিশনার অনুজ শর্মা।

ধর্ষণ এবং যৌন নিগ্রহ সংক্রান্ত মামলায় যাতে ৬০ দিনের মধ্যে চার্জশিট পেশ করা যায়, সোমবার লালবাজারে মাসিক অপরাধ দমন বৈঠকে বাহিনীর আধিকারিকদের সেই নির্দেশ দিলেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। তিনি আরও জানান, দ্রুত চার্জশিট দেওয়া নিয়ে তদন্তকারী অফিসারদের নানা প্রশ্ন থাকতে পারে। তাই তাঁদের নিয়ে দু’দিনের কর্মশালা করাতে গোয়েন্দাপ্রধান মুরলীধর শর্মাকে বলেছেন সিপি।

লালবাজার সূত্রের বক্তব্য, ধর্ষণ ও যৌন নিগ্রহের ঘটনায় দ্রুত চার্জশিট দিতে বলেছে সুপ্রিম কোর্টও। মাস দুয়েক আগে পঞ্চসায়রে গণধর্ষণের ঘটনায় মুখ্যমন্ত্রী ১০ দিনের মধ্যে চার্জশিট দিতে নির্দেশ দিয়েছিলেন পুলিশকে। তা তো হয়ইনি, বরং ওই ঘটনার চার্জশিট জমা পড়েছে অতি সম্প্রতি। পুলিশকর্তাদের ধারণা, সেই সব বিষয় মাথায় রেখেই সিপি-র এ দিনের নির্দেশ। যদিও তদন্তকারী অফিসার ও সরকারি কৌঁসুলিদের অনেকের বক্তব্য, ফরেন্সিক নমুনার রিপোর্ট না আসায় অনেক সময়ে চার্জশিট অসমাপ্ত থেকে যায়। সে দিকে পুলিশকর্তারা নজর দিলে এই নির্দেশ মেনে চলা সম্ভব।

বৈঠকে পুলিশ কমিশনারকে জানানো হয়, শহর জুড়ে নাকা তল্লাশির জেরে অপরাধ কমেছে। বস্তুত, গত কয়েক বছরে কলকাতায় অপরাধের হার কমছে বলে জানিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরো-র রিপোর্টও। তবে বাহিনীর মধ্যে যাতে আত্মতুষ্টি তৈরি না-হয়, সে ব্যাপারে সতর্ক করেছেন কমিশনার। এ দিন শহরে চুরি কমার প্রসঙ্গও ওঠে। সে ব্যাপারে গত তিন মাসে বিভিন্ন এলাকার চুরির খতিয়ান চেয়েছেন সিপি। আগামী মাসের বৈঠকে প্রত্যেক ডেপুটি কমিশনারকে নিজের নিজের এলাকার চুরির খতিয়ানও নিয়ে আসতে বলেছেন।

Advertisement

আরও পড়ুন: ভাতের চিন্তা ভুলে আস্থা অঙ্গদানে

লালবাজারের খবর, গিরিশ পার্কে পুলিশকে গুলি, ট্যাংরায় পুলিশকে মারধর-সহ একাধিক মামলায় অভিযুক্তেরা বেকসুর খালাস হয়ে যাচ্ছে। যা নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে লালবাজারকে। এই পরিপ্রেক্ষিতে তদন্ত ও বিচারের ক্ষেত্রে পুলিশের তরফে যাতে গাফিলতি না-থাকে, তা-ও নিশ্চিত করতে বলেছেন কমিশনার।

আরও পড়ুন

Advertisement