×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৬ মে ২০২১ ই-পেপার

কালীঘাট উড়ালপুল মেরামতির নকশা পেশ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ অক্টোবর ২০২০ ০২:৫৬
কালীঘাট উড়ালপুল। ফাইল চিত্র।

কালীঘাট উড়ালপুল। ফাইল চিত্র।

কালীঘাট উড়ালপুল মেরামতির জন্য নকশা জমা পড়ল কেএমডিএ-র দফতরে। শহরের যে সব সেতু ও উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা হয়েছিল, তার মধ্যে এই উড়ালপুলের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল বিশেষজ্ঞ কমিটি। উড়ালপুলটি নতুন করে নির্মাণের প্রস্তাবও দেওয়া হয়েছে। সেটি ভাঙার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও আপাতত মেরামত করে কিছু দিন চালু রাখা হবে বলে কেএমডিএ সূত্রের খবর।

কেএমডিএ জানিয়েছে, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট অনুযায়ী, উড়ালপুলের থামগুলির অবস্থা খুবই খারাপ। খালের জলে ডুবে থাকায় সেগুলি ক্ষয়ে গিয়েছে। শুধু তা-ই নয়, উড়ালপুলের উপরের একাংশও ভেঙে ফেলতে হবে। তাই নতুন করে তৈরির পক্ষেই মত দিয়েছিল কমিটি। এটি মেরামতির জন্য এখনও অর্থ বরাদ্দ হয়নি বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। রাজ্য সরকারের কাছে প্রকল্পের জন্য অনুমোদন চাওয়া হয়েছে।

বিশেষজ্ঞেরা জানান, ওই খালের জলের নমুনা পরীক্ষা করে দেখা গিয়েছে, অ্যাসিডের ভাব বেশি থাকায় এই ক্ষয়ের আরও আশঙ্কা। তখন উড়ালপুলের ভারবহন ক্ষমতাও হ্রাস পাবে।

Advertisement

কেএমডিএ-র আধিকারিকেরা জানান, আপাতত থামগুলি না ভেঙে শক্তপোক্ত করার প্রক্রিয়া শুরু হবে, যাতে কয়েক বছর উড়ালপুলটি ঠিক থাকে। ইতিমধ্যে চিংড়িঘাটা উড়ালপুলের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।

Advertisement