Advertisement
০২ মে ২০২৪
Artificial Intelligence

চিকিৎসায় কৃত্রিম মেধার প্রয়োগ, আলোচনা শহরে

কৃত্রিম মেধার গবেষণা থেকে তার ব্যবহারের ফলে সুস্থতার বিষয়ে আলোকপাত করেন নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত-সহ অন্যান্যরা। জেরিয়াট্রিক কেয়ার নিয়ে চিকিৎসক ধীরেশ চৌধুরী-সহ অন্যান্যরা আলোচনা করেন।

An Image Of Artificial Intelligence

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৮:৪০
Share: Save:

স্বাস্থ্য ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার কতটা তাৎপর্যপূর্ণ হয়ে উঠছে, সেই বিষয়ে এক আলোচনাসভার আয়োজন করল বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি। বৃহস্পতিবারের ওই আলোচনায় একাধিক চিকিৎসক ও বিভিন্ন সংস্থার কর্তারা অংশ নেন।

সপ্তম বার্ষিক ওই আলোচনায় উঠে আসে রোগীদের স্বার্থে মেডিক্যাল গ্যাস ও বিভিন্ন যন্ত্র ব্যবহারের দিক। আবার, চিকিৎসা ক্ষেত্রে কৃত্রিম মেধার প্রয়োগ বা ব্যবহার নিয়েও চলে আলোচনা। চিকিৎসকেরা জানান, কৃত্রিম মেধা প্রয়োগের ফলে চিকিৎসার নথি সহজেই ডিজিটাইজ় করা সম্ভব। যা পরে উপকারে আসবে। আবার, কৃত্রিম মেধার কারণে বিভিন্ন ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল দ্রুত করা সম্ভব হচ্ছে বলেও মত প্রকাশ করেন অনেকে। তবে, ওই প্রযুক্তি ব্যবহারের সুফল সম্পর্কে বিদেশের তথ্যের উপর ভিত্তি করে দেশে প্রয়োগে সচেতন হওয়া প্রয়োজন বলেও মত প্রকাশ করেন পিয়ারলেস হাসপাতালের গবেষণা ও শিক্ষার ক্লিনিক্যাল অধিকর্তা, চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক। পাশাপাশি ওই তথ্য সুরক্ষিত রাখার উপরেও তিনি জোর দেন।

কৃত্রিম মেধার গবেষণা থেকে তার ব্যবহারের ফলে সুস্থতার বিষয়ে আলোকপাত করেন নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত-সহ অন্যান্যরা। জেরিয়াট্রিক কেয়ার নিয়ে চিকিৎসক ধীরেশ চৌধুরী-সহ অন্যান্যরা আলোচনা করেন। সভায় স্বাগত ভাষণ রাখেন বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির সভাপতি গৌতম রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Artificial Intelligence medicines Medical
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE