Advertisement
০২ মে ২০২৪
Diwali 2023

বারাণসীর ধাঁচে কলকাতার ঘাটেও দেব দীপাবলি

কলকাতা পুরসভা সূত্রের খবর, আগামী ২৬ এবং ২৭ নভেম্বর সন্ধ্যায় বাজেকদমতলা ঘাটে পালিত হবে দেব দীপাবলি উৎসব।বাজেকদমতলা ঘাটে গঙ্গা আরতি চালু হয়েছে আগেই। আরতির আয়োজনের দায়িত্ব পেয়েছে একটি বেসরকারি সংস্থা।

An image of Arti

বারাণসীর অনুকরণে এ বার কলকাতাতেও হবে দেব দীপাবলি উৎসব! ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ০৭:৩৬
Share: Save:

বারাণসীর অনুকরণে এ বার কলকাতাতেও হবে দেব দীপাবলি উৎসব!

কলকাতা পুরসভা সূত্রের খবর, আগামী ২৬ এবং ২৭ নভেম্বর সন্ধ্যায় বাজেকদমতলা ঘাটে পালিত হবে দেব দীপাবলি উৎসব। সেই উৎসবকে বর্ণময় করে তুলতে প্রিন্সেপ ঘাট থেকে বাজেকদমতলা ঘাট পর্যন্ত গঙ্গাপাড় রঙিন আলোয় মুড়ে ফেলা হবে। কী ভাবে গঙ্গাপাড় সাজানো হবে, তা ঠিক করতে আজ, মঙ্গলবার মেয়র পারিষদ (নিকাশি) তারক সিংহ এবং পুরসভার আধিকারিকেরা গঙ্গার ধারে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখবেন।

প্রসঙ্গত, বাজেকদমতলা ঘাটে গঙ্গা আরতি চালু হয়েছে আগেই। আরতির আয়োজনের দায়িত্ব পেয়েছে একটি বেসরকারি সংস্থা। ওই সংস্থার চেয়ারম্যান, মেয়র পারিষদ তারক সিংহের কথায়, ‘‘মুখ্যমন্ত্রীর উদ্যোগে বারাণসীর ঘাটের মতো কলকাতার ঘাটেও পুরসভার তরফে গঙ্গা আরতি চালু হয়েছে। একই ভাবে আমরা দেব দীপাবলি উৎসবও শুরু করছি। প্রায় আট-দশ হাজার প্রদীপ দিয়ে বাজেকদমতলা ঘাট সাজানো হবে। এ বার থেকে প্রতি বছরই আমরা দেব দীপাবলি উৎসব পালন করব।’’

কথিত আছে, পূর্ণিমার দিন বিষ্ণু নিজের নিদ্রাভঙ্গ করেন। তাই দেবলোকে সে দিন দেব দীপাবলি উৎসব পালিত হয়। উত্তর ভারত জুড়ে দেব দীপাবলি উৎসব পালিত হয়। দেব দীপাবলির আয়োজন কলকাতায় এই প্রথম বলে দাবি করেছেন মেয়র পারিষদ তারক সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE