Advertisement
০৭ মে ২০২৪
SSKM Hospital

SSKM: বাঁ হাতের বদলে পিজিতে ডান হাতে অস্ত্রোপচার

কী করে চিকিৎসকেরা এমন ‘ভুল’ করলেন, সেই প্রশ্ন তুলে সোমবার এসএসকেএম হাসপাতালে ক্ষোভ উগরে দিলেন সাঁতরাগাছির বাসিন্দা পিন্টু চৌধুরী।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ০৬:৪২
Share: Save:

আড়াই বছরের মেয়ের বাঁ হাতের ব্যান্ডেজ খুলতেই চমকে উঠেছিলেন মা। তিনি েদখেন, সেই হাতের বুড়ো আঙুলে অস্ত্রোপচার হওয়ার কথা থাকলেও তা হয়নি। তার বদলে অস্ত্রোপচার হয়েছে ডান হাতের বুড়ো আঙুলে!

কী করে চিকিৎসকেরা এমন ‘ভুল’ করলেন, সেই প্রশ্ন তুলে সোমবার এসএসকেএম হাসপাতালে ক্ষোভ উগরে দিলেন সাঁতরাগাছির বাসিন্দা পিন্টু চৌধুরী। তাঁর মেয়ে, আড়াই বছরের প্রেরণার বাঁ হাতের বুড়ো আঙুলের হাড়ের সংযোগস্থলে একটি মাংসপিণ্ড রয়েছে। তার ফলে আঙুল ভাঁজ করতে সমস্যা হত। পিন্টু বলেন, ‘‘চিকিৎসকেরা জানিয়েছিলেন, অস্ত্রোপচার করা না হলে আগামী দিনে মেয়ের আঙুল আর ভাঁজ হবে না। কিন্তু সেটা করতে গিয়ে উল্টো হল।’’ যদিও হাসপাতালের তরফে জানানো হয়েছে, শিশুটির ডান হাতেও একই সমস্যা থাকায় সেটিতে আগে অস্ত্রোপচার করা হয়েছে।

পিন্টু জানাচ্ছেন, গত এক মাস ধরে এসএসকেএমের বহির্বিভাগে চিকিৎসা করাচ্ছিলেন মেয়ের। চিকিৎসকদের পরামর্শ মতো বাঁ হাতের বুড়ো আঙুলের এক্স-রে করে গত বৃহস্পতিবার মেয়েকে পিজির প্লাস্টিক সার্জারি বিভাগে ভর্তি করেন তিনি। গত শনিবার অস্ত্রোপচার হয়।

পিন্টুর দাবি, অস্ত্রোপচারের আগে প্রেরণার বাঁ হাতেই স্যালাইনের চ্যানেলের জন্য ব্যান্ডেজ করা হয়েছিল। অস্ত্রোপচারের পরে ডান হাতেও ব্যান্ডেজ ছিল। প্রেরণার মা অন্নিহার চৌধুরী বলেন, ‘‘ভেবেছিলাম ওই হাতে চ্যানেল করা হয়েছিল, তাই ব্যান্ডেজ করা হয়েছে। কিন্তু ভিতরে যে গন্ডগোল হয়ে রয়েছে, সেটা বুঝতে পারিনি।’’ এ দিন সকালে প্রেরণার বাঁ হাতে যন্ত্রণা হলে ব্যান্ডেজ খোলা হয়। তখনই তার মা দেখেন, সেই হাতের বুড়ো আঙুলে কোনও অস্ত্রোপচারই হয়নি। খবর পেয়ে পরিজনেদের নিয়ে হাসপাতালে পৌঁছন পিন্টু। চিকিৎসকের কাছে জানতে চান, কী করে এমন ঘটনা ঘটল। কেন পরিজনদের সেটা আগে জানানো হল না, সেই প্রশ্নও তোলেন তাঁরা।

পিন্টুর দাবি, চিকিৎসক জানান যে, অ্যানাস্থেশিয়া করার পরে তাঁরা দেখেন প্রেরণার ডান হাতের বুড়ো আঙুলেও একই সমস্যা রয়েছে। ওই হাত যে হেতু বেশি ব্যবহৃত হয়, তাই সেই হাতেই আগে অস্ত্রোপচার করা হয়েছে। পিন্টু বলেন, ‘‘তবে না জানানোটা যে ভুল হয়েছে, তা স্বীকার করেন চিকিৎসক। এর পরে হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি জানাই। তবে লিখিত অভিযোগ করিনি।’’

অভিযোগ স্বীকার করে পিজির এক কর্তা বলেন, ‘‘পরিজনদের জানানো নিয়ে কোনও একটা সমস্যা হয়েছিল। তাতেই তাঁরা জানতে পারেননি। অ্যানাস্থেশিয়ার পরে দেখা যায় শিশুটির ডান হাতের বুড়ো আঙুলেও ‘ট্রিগার ফিঙ্গার’-এর সমস্যা রয়েছে। তাই সেটিতে আগে অস্ত্রোপচার করা হয়েছিল। তবে এতে কোনও সমস্যা হবে না।’’ আজ, মঙ্গলবার প্রেরণার বাঁ হাতের বুড়ো আঙুলে অস্ত্রোপচার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE