Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Kolkata Metro

Kolkata Metro: নৈশ বিধি শিথিল হওয়ায় পুজোয় বাড়ছে মেট্রো

সপ্তমী থেকে নবমী পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ১২টার মধ্যে ২০৪টি করে ট্রেন চলবে। যার ১৭১টি ট্রেন কবি সুভাষ থেকে দমদমের মধ্যে চলবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ০৭:১৮
Share: Save:

করোনা পরিস্থিতিতে নৈশ কার্ফুর বিধিনিষেধ ১০ থেকে ২০ অক্টোবর পর্যন্ত শিথিল করা হয়েছে। সেই কারণে এ বছর মেট্রোর সময়সূচিও গত বারের পুজোর দিনের তুলনায় বদলাচ্ছে। সপ্তমী থেকে নবমী সকাল ১০টা থেকে গভীর রাত পর্যন্ত চালু থাকবে মেট্রো পরিষেবা। তবে দশমীর রাতে সাড়ে ১০টা পর্যন্ত মেট্রো চলবে। সন্ধ্যার ব্যস্ত সময়ে সবচেয়ে কম ৬ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে।

গত বছরের মতোই মণ্ডপে প্রবেশে আদালতের বিধিনিষেধ বলবৎ থাকায় মেট্রোয় যাত্রী খুব বেশি হবে বলে মনে করছেন না কর্তৃপক্ষ। কিন্তু মানুষের প্রয়োজনের কথা ভেবেই দুপুরের বদলে সকাল থেকে পরিষেবা শুরু হবে। মেট্রো সূত্রের খবর, সপ্তমী থেকে নবমী পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ১২টার মধ্যে ২০৪টি করে ট্রেন চলবে। যার ১৭১টি ট্রেন কবি সুভাষ থেকে দমদমের মধ্যে চলবে।

পুজোর তিন দিন প্রথম ট্রেন সকাল ১০টায় যথাক্রমে কবি সুভাষ ও দমদম থেকে ছাড়বে। দমদম থেকে দক্ষিণেশ্বর এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অভিমুখে প্রথম ট্রেন সকাল ১০টায় ছাড়বে। আবার বিকেল ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত ৬ মিনিটের ব্যবধানে মেট্রো চলবে। দিনের বাকি সময়ে ব্যবধান থাকবে ৮ এবং ১০ মিনিট। দমদম এবং কবি সুভাষ থেকে রাত ১১টায় ছাড়বে অন্তিম মেট্রো। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ অভিমুখে অন্তিম মেট্রো ছাড়বে ১০টা ৪৮ মিনিটে। দশমীতে সকাল ১০টায় পরিষেবা শুরু হলেও দমদম ও কবি সুভাষ থেকে অন্তিম মেট্রো ছাড়বে সাড়ে ৯টায়। দক্ষিণেশ্বর থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ১৮ মিনিটে।

পুজোয় মেট্রোর সময় বাড়লেও যাত্রীদের যাতায়াত করতে হবে স্মার্ট কার্ড দিয়েই। উত্তর-দক্ষিণ মেট্রোর সব ক’টি স্টেশন মিলে লক্ষাধিক নতুন স্মার্ট কার্ডের ব্যবস্থা থাকছে। বিভিন্ন মেট্রো স্টেশন থেকে সংলগ্ন মণ্ডপের ছাপানো নির্দেশিকা বিতরণ করা হবে না। তবে স্টেশনের বিশেষ বোর্ডে কাছাকাছি থাকা মণ্ডপের পথ নির্দেশ থাকবে। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা কত ক্ষণ খোলা থাকবে, এখনও সেই সিদ্ধান্ত হয়নি। আজ, বৃহস্পতিবার তা জানা যেতে পারে। পুজোয় হাওড়া এবং শিয়ালদহ শাখায় রাতে অতিরিক্ত ট্রেন চলে। এ বার রেল পরিষেবা এখনও স্বাভাবিক না হলেও রেলের তরফে বাড়তি ট্রেনের প্রস্তুতি থাকছে। এ নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলেও বুধবার জানিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। প্রশাসনের সবুজ সঙ্কেত পেলে বাড়তি ট্রেন চালানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE