Advertisement
২৬ নভেম্বর ২০২২
Durga Puja 2022

খানিক থমকাল বটে, কিন্তু বৃষ্টিকে কাঁচকলা দেখিয়ে ষষ্ঠীর রাত জিতে নিল দর্শনার্থীদের ভিড়

করোনার ফাঁড়া কাটিয়ে এ বার যেন প্রাণভরে শারদোৎসব উপভোগ করছেন কলকাতাবাসী। তাই বৃষ্টিকে হারিয়ে ষষ্ঠীর রাত ভরছে আট থেকে আশির ভিড়ে।

দর্শনার্থীতে ছয়লাপ।

দর্শনার্থীতে ছয়লাপ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ২২:৩৯
Share: Save:

হাওয়া অফিসের পূর্বাভাস ছিল ষষ্ঠীর রাত বৃষ্টিতে ভিজবে। তবে তাতে মণ্ডপ ও প্রতিমা দর্শন দেখায় কোনও বিরাম নেই। বৃষ্টির মধ্যে পুজো মণ্ডপের সামনে অপেক্ষা করতে দেখা গেল প্রচুর দর্শনার্থীকে। জল থইথই কলকাতার রাস্তায় দেখা গেল এই একই ছবি। কয়েকটি প্যান্ডেল প্রচুর দর্শক টেনেছে। সেই তালিকায় যেমন মন্ত্রী সুজিত বসুর শ্রীভূমি স্পোর্টিং ক্লাব আছে। তেমন রয়েছে প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের নাম জড়িয়ে থাকা একডালিয়া এভারগ্রিনও।

Advertisement

গত বারে ‘বুর্জ খলিফা’ দেখতে শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে উপচে পড়েছিল ভিড়। অভিযোগ উঠেছিল ‘লেজার শো’-এর জন্য অসুবিধায় পড়ছেন বিমানচালকরা। বিমানবন্দরের কাছে সেই শ্রীভূমির পুজোয় এ বার যেন এমন কোনও অভিযোগ না আসে তা নিয়ে আগেই সুজিতকে সতর্ক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শ্রীভূমির এ বারের থিম ‘ভ্যাটিকান সিটি’। জনজোয়ার দেখা গেল বটে। তবে ভিআইপি রোডে তীব্র ট্র্যাফিক জ্যামের কোনও অভিযোগ ষষ্ঠীতে অন্তত মেলেনি।

পার্থ চট্টোপাধ্যায়ের নাম জড়িয়ে নাকতলা উদয়ন সংঘের সঙ্গে। এসএসসি ‘দুর্নীতি’ মামলায় গ্রেফতার হওয়া পার্থের ক্লাবের পুজো এ বার কেমন ভিড় টানে সে দিকে নজর ছিল অনেকের। তবে বৃষ্টি উপেক্ষা করে সেই নাকতলার থিম ‘মোটা কাপড়’ দেখতে ভালই ভিড় হয়েছে ষষ্ঠীর রাতে। মন্ত্রী ফিরহাদ হাকিম যুক্ত চেতলা অগ্রণীর সঙ্গে। প্রতিমার চক্ষুদান করেছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেও দেখা গেল ব্যাপক ভিড়। যে সুরুচি সংঘের পুজো উদ্বোধনে ঢাক কাঁধে চমকে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী, ষষ্ঠীর রাতে সেখানেও নামল দর্শনার্থীদের ঢল। এ বছর তাদের থিম ‘পৃথিবী আবার শান্ত হবে’।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

স্বাধীনতার ৭৫ বছরের পূর্তি উপলক্ষে সন্তোষ মিত্র স্কোয়্যার এ বার মণ্ডপ করেছে লালকেল্লার আদলে। ষষ্ঠীর রাত যত গভীর হয়েছে, ততই সেখানে ভিড় বেড়েছে ছোট ও বড় সব মণ্ডপে। অন্য বারের মতো এ বারও চমক দিয়েছে উত্তর কলকাতার টালা প্রত্যয়। তাদের ‘ঋতি: দ্য মোশন’ থিম দেখতেও ষষ্ঠীতে জব্বর ভিড়। দক্ষিণ কলকাতার অন্যতম পুজো বড়িশা ক্লাবের থিম ‘সাঁঝবাতি’। ওই মণ্ডপেও ভাল ভিড় লক্ষ করা গিয়েছে। এ ছাড়া উত্তর ও দক্ষিণের যে বিখ্যাত পুজোগুলোয় ভাল জনাসমাগম দেখা গেল তার মধ্যে রয়েছে ২৫ পল্লী, ৭৪ পল্লী, মুদিয়ালি, বোসপুকুর শীতলা, ত্রিধারা সম্মিলনী, নলিনী সরকার স্ট্রিট, শিবমন্দির, হাতিবাগান সর্বজনীনের পুজোর মণ্ডপে রাত বাড়়ার সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে জনসমাগম। করোনার ফাঁড়া কাটিয়ে এ বার যেন প্রাণভরে শারদোৎসব উপভোগ করছেন কলকাতাবাসী। তাই বৃষ্টিকে হারিয়ে ষষ্ঠীর রাত ভরছে জনতায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.