Advertisement
১৯ এপ্রিল ২০২৪
KMC

KMC: কলকাতা পুর এলাকায় চালু হবে ‘ফিভার ক্যাম্প’

পুরসভার তরফে বাড়ি বাড়ি প্রচার বাড়ানো হবে। স্বাস্থ্যকর্মীরা গিয়ে খোঁজ নেবেন, কেউ জ্বরে আক্রান্ত হওয়ার পরে রক্তপরীক্ষা করিয়েছেন কি না।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ০৭:৩১
Share: Save:

শহরের যে সমস্ত এলাকায় মানুষ জ্বরে বেশি আক্রান্ত হচ্ছেন, কলকাতা পুরসভা সেই সব এলাকায় ‘ফিভার ক্যাম্প’ চালু করবে। ডেঙ্গি প্রতিরোধে শনিবার কলকাতা পুরসভার স্বাস্থ্য দফতরের আধিকারিকদের সঙ্গে একটি জরুরি বৈঠক করেন মেয়র ফিরহাদ হাকিম। পরে তিনি বলেন, ‘‘শহরে প্রচুর মানুষ জ্বরে আক্রান্ত হচ্ছেন। কিন্তু জ্বর কেন হচ্ছে, তা জানার জন্য পুরসভার সমস্ত ক্লিনিকে করোনা, ম্যালেরিয়া ও ডেঙ্গি— তিন রকমের পরীক্ষার ব্যবস্থা থাকবে। এলাকা ধরে ধরে ফিভার ক্যাম্প চালু হবে।’’

মেয়র আরও জানান, পুরসভার তরফে বাড়ি বাড়ি প্রচার বাড়ানো হবে। স্বাস্থ্যকর্মীরা গিয়ে খোঁজ নেবেন, কেউ জ্বরে আক্রান্ত হওয়ার পরে রক্তপরীক্ষা করিয়েছেন কি না। দরকারে দ্রুত পরীক্ষা করার আবেদন জানাবেন। প্রতি সপ্তাহে ওয়ার্ড ধরে ধরে পুরসভার সিভিল, স্বাস্থ্য ও জঞ্জাল অপসারণ বিভাগের কর্মীরা অভিযানে নামবেন। কোথাও জল, ময়লা জমে থাকলে সেই জায়গার মালিককে সতর্ক করার পাশাপাশি, সে সব পরিষ্কার করবেন পুরকর্মীরা। ফাঁকা জমির আবর্জনা সাফাই করতে মালিকদের নোটিস পাঠাবে পুরসভা। মেয়র বলেন, ‘‘তাঁরা না করলে পুরসভা পরিষ্কার করবে। তবে জমির কর মূল্যায়নের সময়ে তার টাকা মেটাতে হবে।’’

সম্প্রতি কালীঘাটের মহিম হালদার স্ট্রিটে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে এক ছাত্রের মৃত্যু হয়েছে। অভিযোগ, ওই এলাকায় একাধিক বাড়ি দিনের পর দিন তালাবন্ধ হয়ে পড়ে থাকায় সেখানে ময়লা জমে মশা জন্মাচ্ছে। বাড়ির তালা ভেঙে পুরসভা যাতে পরিষ্কার করতে পারে, তার জন্য নতুন আইন প্রণয়ন করার পরিকল্পনার কথাও এ দিন মেয়র জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Firhad Hakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE