Advertisement
২০ এপ্রিল ২০২৪
Kolkata Metro

ই-পাস বন্ধের পরেই খোলা হল মেট্রো স্টেশনের কিছু প্রবেশপথ

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ০৩:২৯
Share: Save:

ই-পাস ব্যবস্থা উঠে যেতেই মেট্রোয় যাত্রী-সংখ্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সে দিকে তাকিয়েই সোমবার থেকে একাধিক জনবহুল স্টেশনে বাড়তি কিছু প্রবেশপথ খুলে দিতে উদ্যোগী হলেন মেট্রো কর্তৃপক্ষ।

যে সমস্ত স্টেশনে প্রবেশপথের সংখ্যা বাড়ল, তার মধ্যে রয়েছে কালীঘাট, রবীন্দ্র সরোবর, পার্ক স্ট্রিট এবং চাঁদনি চক। করোনা আবহে এত দিন ধরে বন্ধ থাকা পাঁচটি নতুন গেট খুলে দেওয়ার পাশাপাশি কয়েকটি স্টেশনের গেট উভমুখী করা হয়েছে। এর ফলে ওই সব গেট দিয়ে যাত্রীরা বেরোনোর পাশাপাশি স্টেশনে ঢুকতেও পারবেন। মেট্রো কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের ফলে যাত্রীদের নির্দিষ্ট প্রবেশপথের খোঁজে দীর্ঘ পথ হাঁটার ঝক্কি কিছুটা কমবে।

এত দিন কালীঘাট স্টেশনে ঢোকার জন্য সাদার্ন অ্যাভিনিউয়ের দিকের গেটের উপরে নির্ভর করতে হত যাত্রীদের। আর তাঁদের বেরোনোর জন্য খোলা রাখা হয়েছিল রাসবিহারী মোড়ে, এস পি মুখার্জি রোডের একটি গেট। এর ফলে লেক মার্কেট কিংবা বেহালার দিকে যাওয়ার হলে যাত্রীদের মেট্রো থেকে বেরিয়ে অনেকটা ঘুরে যেতে হত। কিন্তু এ দিন থেকে কালীঘাটের চার ও পাঁচ নম্বর গেট খুলে দেওয়া হয়েছে যাত্রীদের বেরোনোর জন্য। রাসবিহারী মোড়ে লেক মার্কেট এবং দেনা ব্যাঙ্কের দিকের গেট খুলে যাওয়ায় যাত্রীদের বেরিয়ে আসার ক্ষেত্রে সমস্যা কমবে। একই ভাবে চেতলার দিকের নয় নম্বর গেট খুলে যাওয়ার ফলে ওই দিক থেকে আসা যাত্রীদের মেট্রো স্টেশনে ঢোকার ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে। ওই স্টেশনের আরও একটি বা দু’টি গেট খুলে দেওয়া হতে পারে বলে খবর।

রবীন্দ্র সরোবর স্টেশনের চার নম্বর গেট যাত্রীদের বেরিয়ে আসার জন্য খুলে দেওয়া হয়েছে। এর ফলে বেহালা এবং নিউ আলিপুরের দিকে যাওয়ার ক্ষেত্রে তাঁদের সুবিধা হবে। পার্ক স্ট্রিট স্টেশনের এক নম্বর গেটটিকে যাত্রীদের ঢোকা এবং বেরোনোর জন্য ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। এত দিন ওই গেটটি শুধুমাত্র যাত্রীদের বেরিয়ে আসার জন্য ব্যবহার করতে দেওয়া হচ্ছিল। একই ভাবে চাঁদনি চক স্টেশনের এক নম্বর গেটটি খুলে দেওয়া হয়েছে যাত্রীদের ঢোকার এবং বেরোনোর জন্য। এত দিন পর্যন্ত ওই পথ দিয়ে যাত্রীরা শুধুমাত্র বেরিয়ে আসার সুযোগ পেতেন। সেন্ট্রাল স্টেশনে যাত্রীদের প্রবেশের জন্য পাঁচ নম্বর গেট খুলে দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘আগামী কয়েক দিনে যাত্রীর সংখ্যা দেখে নিয়ে ধাপে ধাপে আরও গেট খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro E Pass
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE