Advertisement
০২ মে ২০২৪
Buddhadeb Bhattacharjee health update

১৩ দিন পর নিজের ঘরে রাত কাটালেন বুদ্ধদেব, ভাল ঘুমিয়েছেন, খেয়েছেন বাড়ির অর্ধতরল খাবারও

রোজই চিকিৎসকেরা তাঁকে দেখবেন। পরিচর্যার জন্য ‘হোম কেয়ার’ পরিষেবা নেওয়া হচ্ছে। তৈরি রাখা হয়েছে বাইপ্যাপ। আপাতত এ ভাবেই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পুরোপুরি সুস্থ করানোর প্রচেষ্টা চলছে।

File image of Buddhadeb Bhattacharjee

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৩:৪৮
Share: Save:

প্রায় দু’সপ্তাহ বাদে নিজের ঘরে রাত কাটালেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। সুস্থ হয়ে বালিগঞ্জের পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটে তিনি ফিরে এসেছিলেন বুধবার বেলায়। তার পর থেকে তাঁর নতুন কোনও শারীরিক সমস্যা নেই। রাইলস টিউব লাগানো থাকলেও বাড়িতে তৈরি অর্ধতরল খাবার তিনি মুখ দিয়ে খেয়েছেন বলে জানা গিয়েছে। রাতে তাঁর ভালই ঘুম হয়েছে বলেও পরিবার সূত্রে খবর।

ফুসফুস এবং শ্বাসনালিতে গুরুতর সংক্রমণ এবং নিউমোনিয়া নিয়ে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল বুদ্ধদেবকে। তার পর ৪৮ ঘণ্টার জন্য তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়। স্যালাইনের মাধ্যমে চলে কড়া ডোজের অ্যান্টিবায়োটিক। তার পর থেকেই ক্রমশ সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে উঠতে শুরু করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। বারো দিন হাসপাতালে কাটিয়ে বুধবারই তিনি ফেরেন নিজের বাড়িতে। হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলেও চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিয়মিত তত্ত্বাবধানেই আপাতত থাকবেন তিনি। চিকিৎসকদের সূত্রে খবর, নিজের বাড়িতে ফিরতে পেরে দৃশ্যত স্বস্তি পেয়েছেন বুদ্ধদেব। সেই সঙ্গে রাতে ভাল ঘুমিয়েছেন তিনি। অন্য সমস্ত নল শরীর থেকে খুলে ফেলা হলেও এখনও রাইলস টিউবের মাধ্যমেই বুদ্ধদেবের শরীরে খাবার পৌঁছচ্ছে। চিকিৎসকদের লক্ষ্য যত দ্রুত সম্ভব রাইলস টিউবও খুলে ফেলা। কিন্তু এখনও তেমন পরিস্থিতি তৈরি হয়নি। যদিও চেষ্টার ত্রুটি রাখছেন না চিকিৎসকেরা। সূত্রের খবর, পাম অ্যাভিনিউয়ের বাড়িতে তৈরি অর্ধতরল খাবার মুখ দিয়ে খাওয়ানো হয়েছে তাঁকে। তবে তার পরিমাণ খুব বেশি নয়। স্বাভাবিক মানুষের মতো না হলেও বুদ্ধদেবের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে, সে কথা বলছেন তাঁর দেখভালের দায়িত্বে থাকা চিকিৎসকেরা। দ্রুতই তিনি আগের মতোই মুখ দিয়ে সমস্ত খাবার খেতে পারবেন বলে মনে করছেন তাঁরা।

রোজই চিকিৎসকেরা তাঁকে দেখবেন। পরিচর্যার জন্য ওই হাসপাতালেরই ‘হোম কেয়ার’ পরিষেবা নেওয়া হচ্ছে। তৈরি রাখা হয়েছে বাইপ্যাপ। আপাতত এ ভাবেই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পুরোপুরি সুস্থ করে তোলার চেষ্টা চলছে। জানা গিয়েছে, বুদ্ধদেবের পেটে কিছু সমস্যা হয়েছিল। যদিও তাকে বিশেষ গুরুত্ব দিতে চাননি চিকিৎসকেরা। এমন হয়ে থাকে বলে জানিয়ে তাঁদের মত, এতে ভয়ের কিছু নেই। চিকিৎসকদের সূত্রে জানা গিয়েছে, কয়েক দিন পর রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর আবার কিছু শারীরিক পরীক্ষানিরীক্ষা করে দেখা হবে। সেই রিপোর্ট দেখেই পরবর্তী কার্যপ্রণালী স্থির করবে বুদ্ধদেবের চিকিৎসার দায়িত্বে থাকা মেডিক্যাল বোর্ড। তবে সামগ্রিক ভাবে, বুদ্ধদেব যে ভাবে সংক্রমণ কাটিয়ে আবার ঘুরে দাঁড়িয়েছেন, তাতে খুশি চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE