×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

এসএসকেএমের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান অনলাইনে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৬ জানুয়ারি ২০২১ ০৫:৫০
আলোকিত: প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সাজানো হয়েছে এসএসকেএম। শুক্রবার। ছবি: জয়তী রাহা

আলোকিত: প্রতিষ্ঠা দিবস উপলক্ষে সাজানো হয়েছে এসএসকেএম। শুক্রবার। ছবি: জয়তী রাহা

করোনা অতিমারির কারণে এ বছর ৬৫তম প্রতিষ্ঠা দিবস ভার্চুয়াল মাধ্যমেই পালন করবে রাজ্যের সুপার স্পেশ্যালিটি হাসপাতাল এসএসকেএম। আজ, শনিবার হবে সেই অনুষ্ঠান। এক দিকে সকাল থেকেই রাজ্যের অন্যান্য জায়গার মতো এই হাসপাতালেও শুরু হচ্ছে করোনার প্রতিষেধক প্রদানের কাজ। তার পাশাপাশি হাসপাতালের অধিকর্তা, সুপার এবং শিক্ষক-চিকিৎসকেরা অনলাইনেই হাজির থাকবেন প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, স্যর রোনাল্ড রসের মূর্তিতে মাল্যদান ও পতাকা উত্তোলনের পরে ইউসিএম ভবনে জড়ো হবেন পিজি-র কয়েক জন কর্তা ও চিকিৎসক। সেখান থেকেই ভার্চুয়াল মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তের সঙ্গে যোগাযোগ করা হবে। অনলাইন ওই অনুষ্ঠানে অতিথির আসনে থাকবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এ ছাড়াও সুইৎজ়ারল্যান্ড থেকে রোনাল্ড রস স্মারক বক্তৃতায় অতিমারি সম্পর্কে বলবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। বক্তৃতা দেবেন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ট্যাল ড্যানিনো। পাশাপাশি, রাজ্যের স্বাস্থ্য-অধিকর্তা অজয় চক্রবর্তী, স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাজেন পাণ্ডেও উপস্থিত থাকবেন। তবে সকলেই অনুষ্ঠানে যোগ দেবেন অনলাইনে। প্রতিষ্ঠা দিবস উপলক্ষে শুক্রবার হাসপাতালেই চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের উপরে আলোচনায় অংশ নেন চিকিৎসকেরা।

প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার দেখানোর জন্য হাসপাতালেরই পাঁচ-ছ’টি জায়গায় ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া, ‘আইপিজিএমইআর’-এর ওয়েবসাইটে দেওয়া লিঙ্কের মাধ্যমেও অনুষ্ঠান দেখার সুযোগ পাবেন সাধারণ মানুষ।

Advertisement
Advertisement