Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

ATM Fraud: বৌবাজারের এটিএম থেকে ২৫ লক্ষ টাকা লুঠ, পিছনে কি হাত ফরিদাবাদ গ্যাংয়ের?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ মে ২০২১ ১৮:০৬
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ফের অত্যাধুনিক কায়দায় এটিএম জালিয়াতির ঘটনা ঘটল কলকাতায়। মেশিন না ভেঙে, শুধুমাত্র প্রযুক্তির সাহায্যেই বৌবাজার এলাকার একটি এটিএম থেকে ২৫ লক্ষ ২০ হাজার টাকা লুঠ করা হয়েছে। পর পর শহরে এ ভাবে এটিএম জালিয়াতির ঘটনায় আতঙ্ক সাধারণ মানুষের মনে।

পুলিশ জানিয়েছে, বৌবাজারের ওই এটিএমে ৩ জন মিলে লুঠ চালায়। সিসিটিভিতে ধরা পড়েছে, বার বার এটিএম ঢোকে তারা। মোট ১৩ বার ভিতরে ঢুকে মেশিন থেকে ওই টাকা লুঠ করে তারা। তাদের প্রত্যেকের মুখে মাস্ক ও মাথায় টুপি ছিল। ফলে ক্যামেরায় তাদের মুখ দেখা যায়নি।

ব্যাঙ্ক সূত্রে খবর, কোনও গ্রাহকের টাকা নয়, সরাসরি ব্যাঙ্কের থেকে এই টাকা লুঠ করেছে তারা। পুলিশ জানিয়েছে, জালিয়াতরা এটিএমের লোকাল এরিয়া নেটওয়ার্ক (ল্যান) ও ব্যাঙ্কের সার্ভারের মধ্যে কোনও অত্যাধুনিক মেশিন লাগিয়ে দিচ্ছে। তার পরে কোনও এটিএম কার্ড ঢুকিয়ে যে পিন নম্বরই দেওয়া হচ্ছে তাতেই টাকা বেরিয়ে আসছে মেশিন থেকে। ফলে এটিএম ভাঙা বা গ্রাহকদের প্রতারণার ঘটনা ঘটছে না।

Advertisement

পুলিশের প্রাথমিক অনুমান, এই ঘটনার পিছনে ফরিদাবাদের একটি গ্যাংয়ের যোগ রয়েছে। এর আগে কাশীপুর, যাদবপুর ও নিউ মার্কেট এলাকায় ৩ এটিএম থেকে প্রায় ৪০ লক্ষ টাকা লুঠের পিছনেও এই গ্যাংয়ের যোগ রয়েছে বলে জানিয়েছে পুলিশ। কারা এই ঘটনার পিছনে রয়েছে, তাদের খোঁজ করছে পুলিশ।



Tags:

আরও পড়ুন

Advertisement