Advertisement
১৯ এপ্রিল ২০২৪
SSKM

নিখরচায় বন্ধ্যত্বের চিকিৎসা পিজি-তে

চিকিৎসকেরা জানাচ্ছেন, এখন অনেকেই বন্ধ্যত্ব রোগে আক্রান্ত হচ্ছেন। ফলে ওই রোগের চিকিৎসার চাহিদাও বাড়ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২১ ০৬:৩১
Share: Save:

বন্ধ্যত্বের চিকিৎসা এ বার মিলবে সরকারি হাসপাতালেও। আর মাস দেড়েকের মধ্যেই এসএসকেএম হাসপাতালে চালু হবে এই চিকিৎসার বহির্বিভাগ। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, পূর্ব ভারতে এই প্রথম কোনও সরকারি হাসপাতালে নিখরচায় নলজাতকের (টেস্টটিউব বেবি) চিকিৎসা সংক্রান্ত পরিষেবা মিলবে।

চিকিৎসকেরা জানাচ্ছেন, এখন অনেকেই বন্ধ্যত্ব রোগে আক্রান্ত হচ্ছেন। ফলে ওই রোগের চিকিৎসার চাহিদাও বাড়ছে। কিন্তু, মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তদের কাছে এই চিকিৎসায় সব চেয়ে বড় বাধা ছিল খরচ। এ বার সেই চিকিৎসারই উৎকর্ষ কেন্দ্র হবে এসএসকেএম। এক স্বাস্থ্য আধিকারিকের কথায়, ‘‘বিনামূল্যে এই পরিষেবা চালু হলে বহু দরিদ্র ও মধ্যবিত্ত দম্পতির মুখে হাসি ফুটবে। এটা রাজ্যের বড় পদক্ষেপ।’’ সূত্রের খবর, পিজি-তে তিন বছরের জন্য এই পরিষেবা চালানোর জন্য মাস চারেক আগে দরপত্র ডেকে বন্ধ্যত্ব চিকিৎসার একটি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। পরিষেবা দেওয়ার পাশাপাশি পিজি-র চিকিৎসকদের প্রশিক্ষণও দেবেন ওই সংস্থার ডাক্তার ও বিশেষজ্ঞেরা। এক আধিকারিক বলেন, ‘‘বন্ধ্যত্বের চিকিৎসা কেন্দ্রটি পুরোদমে চালু হতে আরও কিছু দিন সময় লাগবে। কারণ স্ত্রী-রোগ, সদ্যোজাতদের চিকিৎসা বিভাগগুলিও ঢেলে সাজানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Infertility Clinic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE