Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Hemophilia

হিমোফিলিয়ায় আক্রান্তদের জন্য চালু পরিচয়পত্র

বুধবার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালন করা হয়। হাজির ছিলেন অনেক রোগীও। তাঁদের হাতে পরিচয়পত্র তুলে দেন স্বাস্থ্য-অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী।

A Photograph representing medical treatment

রাজ্যে এই মুহূর্তে হিমোফিলিয়ায় আক্রান্ত ও চিহ্নিত রোগীর সংখ্যা ২২০০। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ০৬:৫১
Share: Save:

রাজ্যে এই মুহূর্তে হিমোফিলিয়ায় আক্রান্ত ও চিহ্নিত রোগীর সংখ্যা ২২০০। তবে চিকিৎসকদের দাবি, সংখ্যাটি আদতে অনেক বেশি। নথিভুক্ত আক্রান্তদের জন্য এ বার পরিচয়পত্র চালু করল স্বাস্থ্য দফতর।

বুধবার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে বিশ্ব হিমোফিলিয়া দিবস পালন করা হয়। হাজির ছিলেন অনেক রোগীও। তাঁদের হাতে পরিচয়পত্র তুলে দেন স্বাস্থ্য-অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী। হেমাটোলজি বিভাগের প্রধান চিকিৎসক তুফানকান্তি দলুই জানাচ্ছেন, শহরের ছ’টি হাসপাতাল এবং কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ-সহ রাজ্যের মোট ৩৭টি কেন্দ্রে থ্যালাসেমিয়া, হিমোফিলিয়ার চিকিৎসা হয়। সেখান থেকেই ওই পরিচয়পত্র দেওয়া হবে। পরবর্তী সময়ে সিক্‌ল সেল অ্যানিমিয়া ও থ্যালাসেমিয়া আক্রান্তদেরও পরিচয়পত্র মিলবে। রাজ্যের হিমগ্লোবিনোপ্যাথি নিয়ন্ত্রণ কর্মসূচির প্রোগ্রাম অফিসার, চিকিৎসক বিপ্লবেন্দু তালুকদার জানান, হিমোফিলিয়ায় আক্রান্ত রাস্তায় অসুস্থ হয়ে পড়লে, ওই পরিচয়পত্র থেকেই জানা যাবে তাঁর সমস্যার কথা। তাতে তাৎক্ষণিক চিকিৎসা দিতেও সুবিধা হবে। তিনি কোন কেন্দ্রে চিকিৎসাধীন, তা-ও জানা যাবে ইউনিট আইডি-নম্বর দেখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE