Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

নতুন দুর্গাপ্রতিমাগুলিকে স্থান দিতে বড় হবে রবীন্দ্র সরোবরের গ্যালারি, সিদ্ধান্তে প্রশাসন

মুখ্যমন্ত্রীর নির্দেশে এ বার চেতলা অগ্রণী, সুরুচি সংঘ, টালা প্রত্যয়, বড়িশা ক্লাব, ত্রিধারা সম্মেলনী, খিদিরপুর ২৫ পল্লীর প্রতিমাগুলিকে সংরক্ষণের জন্য আনা হয়েছে।

Gallery at Rabindra Sarobar to be expanded to accommodate new Durga idols

খিদিরপুর ২৫ পল্লীর এই দুর্গা প্রতিমা স্থান পাবে রাজ্য সরকারের নতুন আর্ট গ্যালারিতে। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৪:৪৯
Share: Save:

শারদোৎসবের কার্নিভালে বেশ কিছু দুর্গাপ্রতিমা সংরক্ষণের নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশ কার্যকর করতে গিয়ে দেখা যাচ্ছে, পুরনো গ্যালারিতে প্রতিমা রাখার আর জায়গা হচ্ছে না। তাই প্রয়োজন হয়ে পড়েছে রবীন্দ্র সরোবরের ‘মা ফিরে এল’ গ্যালারির সম্প্রসারণ। সেই মর্মে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। সিদ্ধান্তটি কার্যকর করার দায়িত্ব দেওয়া হয়েছে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)-কে। তাদের তত্ত্বাবধানে নতুন গ্যালারি গড়ে উঠলে সেখানেই শোভা পাবে ২০২৩ সালের কলকাতার নামজাদা পুজোর প্রতিমাগুলি।

রবীন্দ্র সরোবরে এখন যে আর্ট গ্যালারিটি রয়েছে, তার পাশেই তৈরি হবে নতুন আরও একটি গ্যালারি। আপাতত ঠিক হয়েছে, এখন আলো দিয়ে অস্থায়ী শিবির তৈরি করে নতুন প্রতিমাগুলি সংরক্ষণ করা হবে। মাস তিন-চারেকের মধ্যেই তৈরি হয়ে যাবে নতুন গ্যালারি। তার পরেই নতুন প্রতিমাগুলি রাখা হবে সেখানে। মুখ্যমন্ত্রীর নির্দেশে এ বার চেতলা অগ্রণী, সুরুচি সংঘ, টালা প্রত্যয়, বড়িশা ক্লাব, ত্রিধারা সম্মেলনী, খিদিরপুর ২৫ পল্লীর প্রতিমাগুলিকে সংরক্ষণের জন্য আনা হয়েছে। এ বছর প্রথমে সাতটি প্রতিমা এসেছিল। পরে আটটি প্রতিমা আসার কথা জেনেছেন আর্ট গ্যালারির কর্মকর্তারা। তাই নতুন আর্ট গ্যালারি তৈরির জায়গা দেখে গিয়েছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী এবং কেএমডিএ-র চেয়ারম্যান ফিরহাদ হাকিম। প্রায় দু’বিঘা জমিতে এই নতুন গ্যালারি হচ্ছে। প্রশাসন সূত্রে খবর, এ বার যে প্রতিমাগুলি বেছে দিয়েছেন মুখ্যমন্ত্রী, তাতে বেশির ভাগ প্রতিমার উচ্চতা বেশি। পুরোনো গ্যালারিতে কোনও ভাবেই সেগুলিকে জায়গা দেওয়া সম্ভব নয়। তাই নতুন গ্যালারি তৈরি করে ওই প্রতিমাগুলি রাখার বন্দোবস্ত করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE