Advertisement
০৬ মে ২০২৪
CV Ananda Bose

সমাবর্তনে এ বার সাম্মানিক ডি লিট নয়

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে সোমবার ওই সমাবর্তনে এক ঘণ্টার জন্য যাবেন রাজ্যপাল তথা আচার্য সি ভিআনন্দ বোস। তিনি সকাল ৮টা ৫৫ মিনিটে ক্যাম্পাসে প্রবেশ করবেন।

An image of CV Ananda Bose

রাজ্যপাল তথা আচার্য সি ভিআনন্দ বোস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ০৬:৪৩
Share: Save:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তনে পূর্বঘোষিত সাম্মানিকডি লিট দেওয়া হবে না। বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে সোমবার ওই সমাবর্তনে এক ঘণ্টার জন্য যাবেন রাজ্যপাল তথা আচার্য সি ভিআনন্দ বোস। তিনি সকাল ৮টা ৫৫ মিনিটে ক্যাম্পাসে প্রবেশ করবেন। ১০টায় ক্যাম্পাস ছেড়ে বেরিয়ে যাবেন। এত কম সময়ের মধ্যে সাম্মানিক ডি লিট দেওয়া সম্ভব নয় বলে বুধবার জানিয়েছেন এই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুবীরমৈত্র। তিনি জানান, পরে কোনও অনুষ্ঠানে সাম্মানিক ডি লিট দেওয়া হোক বলে ইচ্ছে প্রকাশ করেছেন রাজ্যপাল।

এর আগে এই বিশ্ববিদ্যালয়ের কোর্ট ৩১ মার্চ সিদ্ধান্ত নিয়েছিল, সাহিত্যিক রাস্কিন বন্ড, মূকাভিনেতা যোগেশ দত্ত, গায়িকা আরতি মুখোপাধ্যায় ও ভাস্কর রাঘব কানেরিয়াকে এ বারের সমাবর্তনে সাম্মানিক ডি লিট দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের অন্দরের মত, আগে ঘোষণা করেও রবীন্দ্রভারতীতে এই প্রথম প্রথা ভেঙে সমাবর্তনে সাম্মানিক ডি লিট দেওয়া সম্ভব হচ্ছে না।

তবে সমাবর্তনের আগের দিন, অর্থাৎ রবিবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বি টি রোড ক্যাম্পাসে গিয়ে বিশ্ববিদ্যালয়ের কোর্টের বিশেষ বৈঠকে যোগ দেওয়ার কথা আছে রাজ্যপালের। সেই জন্য সব ডিন, বিভাগীয় প্রধান, বিভিন্ন স্কুলের অধিকর্তা, আধিকারিক, শিক্ষাকর্মীদের সে দিন উপস্থিত থাকতে বলা হয়েছে। তবে ডিন-রা ছাড়া বাকিরা কেউই কোর্টের সদস্য নন। তাই কোর্টের বিশেষ বৈঠকে গিয়ে রাজ্যপাল শুধুই কোর্ট-সদস্যদের সঙ্গে কথা না বলে অন্যদের সঙ্গে কথা বলতে পারেন বলেই কর্তৃপক্ষের অনুমান। উল্লেখ্য, সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গিয়ে রাজ্যপাল জাতীয় শিক্ষানীতির পক্ষে সওয়ালও করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE