Advertisement
০২ মে ২০২৪
Street Hawkers

ফুটপাতে হলুদ দাগ টপকে হকার-রাজ চলছেই নিউ মার্কেটে

নিউ মার্কেট এলাকার বেশির ভাগ হকারই যে এই নয়া নিয়ম মানছেন না, তা এ দিন ওই চত্বরের একাধিক রাস্তা ঘুরেই মালুম হল। গ্র্যান্ড হোটেলের সামনের ফুটপাতে দেখা গেল, সাজিয়ে রাখা পসরা টপকে গিয়েছে হলুদ দাগ।

An image of Footpath

অনিয়ম: ফুটপাতে টেনে দেওয়া দাগের বাইরে রয়েছে হকারদের স্টলের একাংশ। মঙ্গলবার, নিউ মার্কেটে। ছবি: সুদীপ্ত ভৌমিক।

মেহবুব কাদের চৌধুরী
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৭:৩৩
Share: Save:

ফুটপাতে হকার নিয়ন্ত্রণে নিউ মার্কেটের বিভিন্ন রাস্তায় হলুদ দাগ কেটে দিয়েছিল কলকাতা পুরসভা ও কলকাতা পুলিশ। মাসখানেক আগে পুলিশ ও পুরসভা মিলে হকারদের সতর্ক করে জানিয়েছিল যে, ওই দাগের বাইরে কোনও হকার বসলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু তার পরেও নিউ মার্কেটের বেশির ভাগ জায়গায় এই নিয়ম না মানার অভিযোগ উঠেছে। মঙ্গলবার কলকাতা পুরভবনে টাউন ভেন্ডিং কমিটির বৈঠকে এই বিষয়টি নিয়ে যথেষ্ট গুরুত্ব সহকারে আলোচনা হয়।

নিউ মার্কেট এলাকার বেশির ভাগ হকারই যে এই নয়া নিয়ম মানছেন না, তা এ দিন ওই চত্বরের একাধিক রাস্তা ঘুরেই মালুম হল। গ্র্যান্ড হোটেলের সামনের ফুটপাতে দেখা গেল, সাজিয়ে রাখা পসরা টপকে গিয়েছে হলুদ দাগ। কলকাতা পুরসভার মেয়র্স গেটের সামনে দিয়ে নিউ মার্কেট চত্বরে ঢুকতেই চৌরঙ্গি প্লেসে দেখা গেল, রাস্তার হলুদ দাগকে কার্যত উপেক্ষা করে চটির পসরা সাজিয়ে বসেছেন এক বিক্রেতা। এ ভাবে কেন বসেছেন? তাঁর সাফাই, ‘‘পিছনে গাড়ি দাঁড়িয়ে থাকায় আজ বসেছি। আগামী কাল থেকে নিয়ম মানব।’’ বাট্রাম স্ট্রিটেও একই ছবির দেখা মিলেছে।

নিউ মার্কেটে বড় দোকানের মালিকদের অভিযোগ, পুরসভা ও পুলিশের তরফে হকার নিয়ন্ত্রণে ফুটপাতে হলুদ দাগ টানা হলেও সেই নিয়ম অনেকেই মানছেন না। বরং নিউ মার্কেট এলাকায় রাস্তার উপরে হকারদের দাপট ক্রমেই বাড়ছে। আগে এ নিয়ে বাজারের ব্যবসায়ীদের তরফে মেয়র, পুর কমিশনারকে একাধিক বার চিঠি দেওয়া হলেও কাজের কাজ হয়নি বলে অভিযোগ। এস এস হগ মার্কেট ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক গুপ্তের অভিযোগ, ‘‘নামেই টাউন ভেন্ডিং কমিটি। ওটা হকার ভেন্ডিং কমিটি বললে ভাল হয়। পুরসভার মেয়র্স গেটের আশপাশে মূল রাস্তার উপরে হকারদের দাপটে চলাফেরা করাই দায়! হকারদের দাপটে দোকানের সামনের অংশটাও দখলে চলে যাচ্ছে। ফলে ক্রেতারা দোকানে ঢুকতে পারছেন না। বিষয়টির সমাধানে মেয়র, পুর কমিশনারকে বহু বার বলেও কাজ হয়নি।’’

টাউন ভেন্ডিং কমিটির সদস্য তথা মেয়র পারিষদ (হকার নিয়ন্ত্রণ কমিটি) দেবাশিস কুমার বলেন, ‘‘নিউ মার্কেটে বেআইনি হকারদের সংখ্যা হঠাৎ বেড়ে গিয়েছে। এ নিয়ে ইতিমধ্যেই টাউন ভেন্ডিং কমিটির কাছে একাধিক অভিযোগ এসেছে। আজই এ বিষয়ে নিউ মার্কেট থানায় অভিযোগ দায়ের করেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE