×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

ভারী বৃষ্টির পূর্বাভাসে তৈরি পুরসভা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুন ২০২১ ০৭:০৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ইয়াসের পরে বঙ্গোপসাগরে ফের তৈরি হয়েছে আরও একটি নিম্নচাপ। যার জেরে আজ, শুক্রবার ও কাল, শনিবার কলকাতায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই প্রাকৃতিক দুর্যোগের কথা মাথায় রেখে প্রস্তুত রয়েছে কলকাতা পুরসভা।

নিম্নচাপের বৃষ্টির পাশাপাশি অমাবস্যার ভরা কটালের ফলে গঙ্গার জলস্তর বেড়ে যাওয়ার প্রবল আশঙ্কা রয়েছে। গঙ্গার জল বেড়ে গেলে শহরের নিচু এলাকা ভাসিয়ে দিতে পারে বলে আশঙ্কা। তাই ঠিক হয়েছে, এমন পরিস্থিতি হলে বিপর্যস্ত মানুষদের সরাতে পুর স্কুলগুলি ব্যবহার করবে পুরসভা। শহরে জল জমা রুখতে সদর দফতরের কন্ট্রোল রুমের পাশাপাশি ১৬টি বরো অফিসে কন্ট্রোল রুমও খোলা থাকছে। প্রতিটি বরোর কন্ট্রোল রুমে থাকবেন এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারেরা। পুরসভার কন্ট্রোল রুমে থাকবেন আধিকারিকেরা। এই দুর্যোগের কারণে পুরকর্মীদের ছুটিও বাতিল করেছে পুরসভা।

বৃহস্পতিবার দুপুরে গঙ্গার জলস্তর দেখতে বাবুঘাটে যান কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম। এ দিন তিনি জানান, শহরে জল জমা রুখতে পর্যাপ্ত পাম্পের ব্যবস্থা করা হয়েছে। যে সমস্ত এলাকায় জল জমে, সেখানে বাড়তি নজরদারি এবং নিকাশি পাম্পিং স্টেশনগুলিতে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। জল জমা রুখতে পুরসভার প্রতিটি বিভাগকে সতর্ক থাকতে বলে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন পুর কমিশনার বিনোদ কুমার। এর পাশাপশি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা রুখতে প্রতিটি বরোয় পুরসভার দল থাকছে। সিইএসসি-র কর্মীরাও থাকছেন। গাছ পড়ে গেলে বা প্রবল বৃষ্টিতে বাড়ি ভেঙে পড়লে তা দ্রুত সরানোর জন্য পুরসভার উদ্যান বিভাগ এবং বিল্ডিং বিভাগকে তৈরি থাকতে বলা হয়েছে।

Advertisement
Advertisement