Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

দৈনিক দেড় লক্ষ যাত্রী বহনের ভাবনা মেট্রোয়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ নভেম্বর ২০২০ ০৩:৪৭
করোনা বিধি মেনে চলছে কলকাতা মেট্রো। ছবি: পিটিআই

করোনা বিধি মেনে চলছে কলকাতা মেট্রো। ছবি: পিটিআই

পুজোর পরে ফের মেট্রোয় যাত্রী সংখ্যা ঊর্ধ্বমুখী। বুধবার মেট্রোর যাত্রী সংখ্যা ছিল ৯০ হাজারের বেশি। সোম এবং মঙ্গলবারও ওই সংখ্যা ৮৫ হাজার ছাড়িয়ে গিয়েছিল। এই অবস্থায় লোকাল ট্রেন চালু হলে দুই প্রান্তিক স্টেশন কবি সুভাষ এবং নোয়াপাড়ায় যাত্রী সংখ্যার চাপ অনেকটাই বাড়বে বলে মনে করছেন কর্তৃপক্ষ। পরিস্থিতি সামলাতে মেট্রোয় ট্রেনের সংখ্যা বাড়ানো ছাড়াও দৈনিক যাত্রী পরিবহণের ঊর্ধ্বসীমা প্রায় পঞ্চাশ হাজার পর্যন্ত বাড়ানোর কথা ভাবছেন মেট্রো কর্তৃপক্ষ। বর্তমানে এক লক্ষ যাত্রীর যাতায়াতের ব্যবস্থা রাখা হয়েছে।

সেই মতো আগামী সপ্তাহে সকাল এবং সন্ধ্যার ব্যস্ত সময়ে মেট্রোয় ট্রেনের সংখ্যা বাড়তে পারে বলে খবর। তবে, আপাতত দু’টিই ট্রেনের মধ্যে ব্যবধান কমানো হবে না কি পরিষেবার সময় বাড়ানো হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। পুজোর আগে মেট্রো কর্তৃপক্ষ ধাপে ধাপে পরিষেবার সময়সীমা করোনা পরিস্থিতির আগের জায়গায় নিয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন। ফলে পরিষেবার সময়সীমা পর্যায়ক্রমে বৃদ্ধির সম্ভাবনা আছে।

শহরতলির লোকাল ট্রেন চালু হলে মেট্রোর উপরে চাপ অনেকটাই বাড়বে। স্বাভাবিক অবস্থায় প্রাক্ করোনা পরিস্থিতিতে দমদম থেকে দৈনিক ১ লক্ষ এবং কবি সুভাষ থেকে দৈনিক ৩০-৩৫ হাজার যাত্রী মেট্রোয় উঠতেন। ওই সংখ্যা কমিয়ে আনলেও তা ৫০ হাজারের কাছাকাছি হতে পারে। ফলে মেট্রো কর্তৃপক্ষকে দৈনিক দেড় লক্ষ যাত্রীর কথা মাথায় রেখে প্রস্তুতি নিতে হচ্ছে। সেই অনুযায়ী ধাপে ধাপে আরও ৫০টি ট্রেন বাড়ানোর পরিকল্পনা রাখা হচ্ছে। মেট্রো কর্মীদের অনেকেই কলকাতার বাইরে থাকেন। এখন সে ভাবে লোকাল ট্রেন না চলায় রেলের কর্মী হওয়া সত্ত্বেও অনেকেরই যাতায়াতের সমস্যা রয়েছে। ফলে ট্রেনের সংখ্যা চটজলদি অনেকটা বাড়িয়ে দেওয়া মুশকিল।

Advertisement

আরও পডুন: বাজি ফাটেনি, তার আগেই হাওয়া খারাপ এই শহরের​

বিভিন্ন রুটে লোকাল ট্রেন কেমন চলাচল করবে তা দেখেই মেট্রোর ক্ষেত্রে চূড়ান্ত পরিকল্পনা স্থির করা হতে পারে বলে খবর। মেট্রোর তরফে রেল বোর্ডকেও নিজেদের প্রস্তুতির কথা জানানো হয়েছে। দিন কয়েক আগে রেল বোর্ডের চেয়ারম্যান এবং সিইও বিনোদকুমার যাদব কলকাতা মেট্রোর উদ্যোগে ২০০টি ট্রেন চালানোর প্রস্তুতির কথা জানান। প্রাথমিক ভাবে, আগামী সপ্তাহ থেকে সকাল এবং সন্ধ্যা মিলে ১২টি ট্রেন বাড়তে পারে। তবে, এ নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি বলেই খবর।

আরও পড়ুন

Advertisement