Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

KMC Election 2021: পুরভোট করাতে পারে তারাই, বার্তা পুলিশের

কলকাতার পুরভোটের নির্ঘণ্ট ঘোষণার পরেই নিরাপত্তার বন্দোবস্ত নিয়ে রাজ্য পুলিশের ডিজি-র কাছে তাঁদের প্রাথমিক পরিকল্পনা জানতে চেয়েছিল কমিশন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ ডিসেম্বর ২০২১ ০৬:৩৭


প্রতীকী ছবি।

কেন্দ্রীয় বাহিনী নিয়ে জল্পনার মধ্যে পশ্চিমবঙ্গের পুলিশ-প্রশাসন রাজ্য নির্বাচন কমিশনকে বার্তা দিল, রাজ্য পুলিশই কলকাতা পুরসভার ভোট করাতে সমর্থ। প্রশাসনিক সূত্রের খবর, কলকাতার পুর নির্বাচনে নিরাপত্তার কী ধরনের বন্দোবস্ত করা হচ্ছে, তার খসড়া বুধবারেই জমা পড়েছে কমিশনে। অনেক
রাজনৈতিক পর্যবেক্ষকের ধারণা, পুলিশি সুরক্ষার আশ্বাসের পরে অন্তত মহানগরীর এই ভোটে আধাসেনা ব্যবহারের তেমন কোনও সুযোগ হয়তো থাকছে না।

কলকাতার পুরভোটের নির্ঘণ্ট ঘোষণার পরেই নিরাপত্তার বন্দোবস্ত নিয়ে রাজ্য পুলিশের ডিজি-র কাছে তাঁদের প্রাথমিক পরিকল্পনা জানতে চেয়েছিল কমিশন। ভোট নিরাপত্তায় কত পুলিশ ব্যবহার করা যাবে, তাদের বিন্যাস কী হবে, সেই তথ্যের সঙ্গে সঙ্গে বুথ বা বুথ এলাকা-ভিত্তিক পুলিশকর্মী মোতায়েন সংক্রান্ত পরিকল্পনার খসড়াও পুলিশকে জমা দিতে বলা হয়েছিল। ভোট ঘোষণা করে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানিয়েছিলেন, নিরাপত্তা নিয়ে পুলিশ-কর্তৃপক্ষের পরিকল্পনা হাতে এলে তা খতিয়ে দেখা হবে। রাজ্য পুলিশের নিরাপত্তাই উপযুক্ত এবং যথেষ্ট হবে, নাকি কেন্দ্রীয় বাহিনীর দরকার হবে— সেই সিদ্ধান্ত হবে পুলিশের পরিকল্পনা জানার পরে।

প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকে মনে করছেন, শুধু কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটের নিরাপত্তা দিতে রাজ্য পুলিশই যে-হেতু আশ্বস্ত করছে, তাই হয়তো এ ক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনী নিয়ে আর তেমন কোনও ভাবনাচিন্তার অবকাশ থাকছে না।

Advertisement

ওয়ার্ড-ভিত্তিক ভোটার তালিকা এ দিনই প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। সেই তালিকা অনুযায়ী কলকাতা পুর এলাকার ১৪৪টি ওয়ার্ডে মোট ভোটার-সংখ্যা ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২। পুরুষ ভোটার ২১ লক্ষ ১৭ হাজার ৮৩৮ জন, মহিলা ভোটার ১৯ লক্ষ ৩০ হজার ৪৪১ জন এবং অন্যান্য শ্রেণির ভোটার ৭৩ জন।

আরও পড়ুন

Advertisement