Advertisement
০৫ মে ২০২৪
metro

Kolkata Metro: গরমে মেট্রো পরিষেবা মসৃণ রাখতে নির্দেশ

গরমের সময়ে পরিষেবা স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় প্রস্তুতি সেরে রাখার নির্দেশ দিলেন কলকাতা মেট্রোর ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার অরুণ অরোরা।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২২ ০৫:২৩
Share: Save:

গরমের সময়ে পরিষেবা স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় প্রস্তুতি সেরে রাখার নির্দেশ দিলেন কলকাতা মেট্রোর ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার অরুণ অরোরা। বৃহস্পতিবার মেট্রোর বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠকে রেকের রক্ষণাবেক্ষণ-সহ পরিষেবার সার্বিক অবস্থা সম্পর্কে খোঁজ নেন জিএম। গরমে মেট্রোয় যাত্রী-সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। সে ক্ষেত্রে বাড়তি রেক প্রয়োজন হবে। অন্য দিকে, গ্রীষ্মে ভূগর্ভস্থ মেট্রো স্টেশনের তাপমাত্রা নির্দিষ্ট সীমার মধ্যে রাখতে না-পারলে তা যাত্রীদের অস্বস্তির কারণ হয়। স্টেশন এবং সুড়ঙ্গের তাপমাত্রা রক্ষার জন্য প্রায়ই বাতানুকূল যন্ত্র চালাতে হয়। এর ফলে লোড বৃদ্ধি হয়ে শর্ট সার্কিট এবং অগ্নিকাণ্ডের ভয় থাকে। এই বিপত্তি এড়াতে বিশেষ ভাবে অগ্নি-সুরক্ষা বিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন জিএম।

কয়েক মাস ধরেই কলকাতা মেট্রোয় রেকের চাকার একটি অংশ ক্ষয়ে যাওয়ার সমস্যা দেখা দিয়েছে। দ্রুত ওই সমস্যার সমাধান করতে না পারলে ট্রেন বেলাইন হওয়ার আশঙ্কা রয়েছে। আবার পর্যাপ্ত রেকের জোগান দিতে না পারলে ব্যাহত হতে পারে পরিষেবা। মেট্রোর রেকের চাকার সমস্যা দূর করতে নোয়াপাড়া ছাড়াও শিয়ালদহ ডিভিশনের নারকেলডাঙা এবং বারাসত কারশেডে কাজ হয়েছে।

এ সম্পর্কে মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ বলেন, ‘‘সময় ধরে প্রস্তুতির কাজ সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছেন জিএম। রেকের চাকার টার্নিং-সহ অন্যান্য কাজ সপ্তাহখানেকের মধ্যেই শেষ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE