Advertisement
২১ মে ২০২৪
Durga Puja Crowd

গত বারের ষষ্ঠীর ভিড়কে তৃতীয়াতেই টপকে গেল মেট্রো! জেনে নিন কোন কোন স্টেশনে ভিড় বেশি

মঙ্গলবার ছিল দুর্গাপুজোর তৃতীয়া। কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ নিখুঁত হিসাব দিয়ে জানিয়েছেন, ওই দিন কলকাতা মেট্রোর শুধুমাত্র একটি রুটে যাতায়াত করেছেন ৭,০৬,৬৫৭ যাত্রী।

—নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৫:৪৯
Share: Save:

ষষ্ঠীতে গত বছর যে ভিড় হয়েছিল, তা এ বারের দুর্গাপুজোর তৃতীয়াতেই ছুঁয়ে ফেলল মেট্রো রেল। পুজোর সময় যানজট এড়াতে যাত্রীরা পাতালপথেই ভরসা রাখছেন বেশি। ফলে গত কয়েক দিন ধরেই মেট্রোয় ভিড় বাড়ছিল। তবে মঙ্গলবার তা সাত লক্ষের সীমাও পেরিয়ে গেল।

মঙ্গলবার ছিল দুর্গাপুজোর তৃতীয়া। কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ নিখুঁত হিসাব দিয়ে জানিয়েছে, ওই দিন কলকাতা মেট্রোর শুধুমাত্র একটি রুটে যাতায়াত করেছেন ৭,০৬,৬৫৭ যাত্রী। কলকাতা মেট্রোর উত্তর-দক্ষিণ মেট্রো রুট যা লাইন ওয়ান বা ব্লু লাইন বলে পরিচিত, সেখানেই এক দিনে এই সাত লক্ষের বেশি যাত্রী যাতায়াত করেছেন। দুর্গাপুজোর সময় প্রতি বছরই লাগাম ছাড়া ভিড় হয় কলকাতা মেট্রোয়। গত বছরও হয়েছিল। তবে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, গত বছর মেট্রোর ভিড় সাত লক্ষের সীমা ছাড়িয়েছিল ষষ্ঠীর দিন। ৭,২৪,৯০০ যাত্রী যাতায়াত করেছিলেন ২০২২ সালের ১ অক্টোবর। আর এ বছর তৃতীয়াতেই মেট্রোর জনস্রোত সাত লাখ ছাড়িয়েছে।

দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত বিস্তৃত এই রুট। এই রুটে মোট ২৬টি স্টেশন রয়েছে। এই ২৬টি স্টেশনের মধ্যে কোন কোন স্টেশনে ভিড় সবচেয়ে বেশি ছিল দুর্গাপুজোর তৃতীয়ায়, তারও হিসাব দিয়েছেন মেট্রোরেল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ২৬টি স্টেশনের মধ্যে প্রথম চারে রয়েছে—দমদম, এসপ্ল্যানেড, রবীন্দ্র সদন এবং কালীঘাট। এর মধ্যে ভিড়ের নিরিখে সবার আগে রয়েছে দমদম। তৃতীয়ায় ৭৫ হাজার ৩৪০ জন যাত্রী যাতায়াত করেছেন এই স্টেশন দিয়ে। এর পরেই রয়েছে এসপ্ল্যানেড। ৫৪,৮২১ জন যাত্রী সমাবেশ হয়েছে এই স্টেশনে। রবীন্দ্র সদন এবং কালীঘাটে যথাক্রমে ৪৪,৫৪৫ এবং ৪৩,৮৭১ যাত্রীর ভিড় হয়েছে।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এই রুটে দিনে ২৮৮টি ট্রেন চলাচল করে। পাশাপাশি, তারা এ-ও জানিয়েছে যে, সপ্তমী, অষ্টমী এবং নবমীর দিন মেট্রোরেলের সংখ্যা আরও বেশি থাকবে। কলকাতার দুর্গাপুজো দেখতে আসা মানুষকে রাতভর পরিষেবা দেবে কলকাতা মেট্রো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Durga Puja Crowd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE