Advertisement
০৫ মে ২০২৪
Kolkta metro service disrupted

বেনজির মেট্রো বিভ্রাট! দুপুর থেকে দক্ষিণেশ্বর ও নোয়াপাড়ার মধ্যে ট্রেন চললই না, কী হবে সোমে?

রবিবার দুপুর ১টা ৫৮ মিনিটে পুরোপুরি বন্ধ হয়ে যায় দক্ষিণেশ্বর থেকে দমদম পর্যন্ত আপ এবং ডাউন রুটের মেট্রো চলাচল। মেট্রো কর্তৃপক্ষ বলেছিলেন, ‘‘থার্ড রেলে বিদ্যুৎ পরিষেবায় বিঘ্ন ঘটেছে।’’

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ২১:৫৪
Share: Save:

রবিবার দুপুর ২টো নাগাদ বন্ধ হয়ে গিয়েছিল দক্ষিণেশ্বর থেকে দমদম যাওয়ার মেট্রো পরিষেবা। সাত ঘণ্টা পেরিয়ে যাওয়ার পর রাত সওয়া ৯টা নাগাদ জানা গেল, রবিবার আর এই পথে চলবেই না কোনও ট্রেন। নোয়াপাড়া থেকে দমদম পর্যন্ত মেট্রো চলাচল শুরু হয়েছিল সন্ধ্যার দিকে। কিন্তু দক্ষিণেশ্বর থেকে নোয়াপাড়া পর্যন্ত আপ বা ডাউন কোনও লাইনেই আর ট্রেন চলেনি। অর্থাৎ কলকাতা মেট্রোর একটি অংশে দিনভর পুরোপুরি বন্ধ থাকল পরিষেবা। যা কলকাতা মেট্রোর ইতিহাসে একরকম নজিরবিহীন ঘটনা বলেই মনে করছেন যাত্রীরা।

তবে রবিবার রাতে শেষ ট্রেন দমদম থেকে ছেড়ে যাওয়ার পর আরও বড় একটি প্রশ্ন যাত্রীদের ভাবাচ্ছে। তা হল এই পরিষেবা সোমবার সকালেও স্বাভাবিক হবে তো? যে বিভ্রাটের জন্য মেট্রো চলাচল বন্ধ হয়েছিল, তার সমাধান রাত ৯টার সময়ও করা যায়নি বলে আনন্দবাজার অনলাইনকে জানিয়েছিলেন, মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক। তিনি বলেছিলেন, ‘‘কাজ চলছে আমরা দ্রুত সমস্যার সমাধান করার চেষ্টা করছি।’’ সোমবার সকালে মেট্রো পরিষেবা শুরু হওয়ার আগে গোটা রাত কাজ করার সময় রয়েছে হাতে। তবে যে সমস্যার সমাধান গত সাত ঘণ্টায় হয়নি, তা মিটতে আর কত ক্ষণ লাগতে পারে তা ভেবেই আতঙ্কে রয়েছেন দক্ষিণেশ্বর থেকে নোয়াপাড়া পর্যন্ত মেট্রো রুটের যাত্রীরা। এই বিষয়ে কৌশিক বলেন, ‘‘আমরা যথাসম্ভব চেষ্টা করেছি। কিন্তু আজ আর সার্ভিস আওয়ারের মধ্যে চালানো সম্ভব হল না।’’ তবে সোমবারের মেট্রো পরিষেবা নিয়ে আগে থেকে কিছু নিশ্চিত করে বলতে পারেননি তিনি।

অন্য দিকে, রবিবারের বিভ্রাটকে নজিরবিহীন বলে মন্তব্য করেছেন মেট্রোর প্রাক্তন কর্তাদের অনেকেই। নাম প্রকাশে অনিচ্ছুক এক মেট্রো কর্তা বলেন, ‘‘এমন হওয়াটা উচিত নয় অবশ্যই। বছর কয়েক আগে এক বার মেট্রোর দক্ষিণ অংশে এমনটা হয়েছিল। সার্ভিস আওয়ারের মধ্যে মেট্রো চালানো সম্ভব হয়নি। তবে আজ রবিবার বলে যাত্রীদের অসুবিধা কিছুটা কম হয়েছে।’’

উল্লেখ্য, রবিবার দুপুর ১টা ৫৮ মিনিটে পুরোপুরি বন্ধ হয়ে যায় দক্ষিণেশ্বর থেকে দমদম পর্যন্ত আপ এবং ডাউন রুটের মেট্রো চলাচল। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক তখন বলেছিলেন, ‘‘থার্ড রেলে বিদ্যুৎ পরিষেবায় বিঘ্ন ঘটেছে। দুপুর ১টা ৫২ মিনিট থেকে দমদম এবং দক্ষিণেশ্বরের মধ্যে মেট্রো পরিষেবা বন্ধ হয়ে যায়। আবার দক্ষিণেশ্বর থেকে দমদম পর্যন্ত ১টা ৫৮ মিনিটে পরিষেবা বন্ধ হয়েছে।’’

প্রসঙ্গত, আগের দিন, শনিবারই এমন বিভ্রাট ঘটেছিল। দুপুর ২টো থেকে সন্ধ্যা ৭টা ১১ মিনিট পর্যন্ত নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চলাচল বন্ধ ছিল। সেই ঘটনাও ঘটেছিল বিদ্যুৎ সংযোগে গন্ডগোলের জন্যই। একটি রেকের কানেক্টর ভেঙে বিপত্তি হয়েছিল। রবিবারও একই ঘটনা ঘটে। কিন্তু শেষ পর্যন্ত সেই সমস্যার সমাধান করা যায়নি।

রবিবার রাতেই মেট্রোর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, “থার্ড লাইনের সমস্যার কারণে দক্ষিণেশ্বরগামী একটি মেট্রো বরাহনগর স্টেশনে ঢোকার ১৫ মিটার আগেই দাঁড়িয়ে পড়ে। খবর পেয়ে মেট্রো আধিকারিকেরা থার্ড লাইনের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়ে যাত্রীদের সকলকে সুরক্ষিত ভাবে মেট্রো থেকে বাইরে বার করে নিয়ে আসেন। মেট্রো রেকটি ব্যবহারে কোনও সমস্যা না থাকলেও রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত থার্ড লাইনের প্রযুক্তিগত সমস্যার সমাধান করা যায়নি। সেই কারণেই দুপুর ১টা ৫২মিনিটের পর থেকে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরের পরিষেবা স্বাভাবিক করা যায়নি। যদিও নোয়াপাড়া থেকে কবি সুভাষ অবধি পরিষেবা চালু ছিল। এই সমস্যার কারণে যাত্রীদের অসুবিধার হওয়ার জন্য আমরা দুঃখিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE