Advertisement
০১ জুন ২০২৪
KMC Result 2021

KMC Result 2021: ৭ বিধানসভায় লক্ষাধিক, দু’টিতে লাখ ছুঁই ছুঁই ব্যবধান, কলকাতার ১৭ আসনে তৃণমূল-ঝড়

নীলবাড়ির লড়াইয়ে ১৭টি বিধানসভা কেন্দ্রেই হইহই করে জিতেছিলেন তৃণমূলপ্রার্থীরা। ব্যবধান আরও বাড়িয়ে ১৭টি আসনই দখলে রাখল তৃণমূল।

ব্যবধান আরও বাড়িয়ে নিল তৃণমূল।

ব্যবধান আরও বাড়িয়ে নিল তৃণমূল। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৯:৫৮
Share: Save:

কলকাতা পুরসভা এলাকার মধ্যে প়ডছে মোট ১৭টি বিধানসভা কেন্দ্র। তাতে একমাত্র মেটিয়াবুরুজ বিধানসভা এলাকায় রয়েছে মহেশতলা পুরসভার কয়েকটি ওয়ার্ড। বাকি ১৬টি বিধানসভা আসনই পড়ছে কলকাতা পুর এলাকার মধ্যে।

নীলবাড়ির লড়াইয়ে ওই ১৭টি কেন্দ্রেই হইহই করে জিতেছিলেন তৃণমূলপ্রার্থীরা। পুরভোটের বিধানসভাভিত্তিক ফলেও তার ব্যতিক্রম হয়নি। ব্যবধান আরও বাড়িয়ে ১৭টি এলাকাই দখলে রেখেছে রাজ্যের শাসক দল।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

একুশের নীলবাড়ির লড়াইয়ে কাশীপুর-বেলগাছিয়া কেন্দ্রে তৃণমূলের সঙ্গে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি-র ব্যবধান ছিল ৩৫,৩৯০ ভোটের। পুরভোটের বিধানসভাভিত্তিক ফলে সেই ব্যবধান বেড়ে হয়েছে ১,১২,৩৯৩। এখানে বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা।

শ্যামপুকুর বিধানসভায় তৃণমূলের শশী পাঁজা ২২,৫২০ ভোটে হারিয়েছিলেন বিজেপি-র সন্দীপন বিশ্বাসকে। কলকাতা পুরভোটের ফলে দেখা যাচ্ছে, এই কেন্দ্রে প্রথম ও দ্বিতীয়ের ব্যবধান বেড়ে হয়েছে ৬৯,০১৭। পুরভোটে প্রাপ্ত ভোটের নিরিখে এখানেও বিজেপি-কে সরিয়ে বামেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

মানিকতলা কেন্দ্রে তৃণমূলের সাধন পান্ডে ২০,২৩৮ ভোটে হারিয়েছিলেন বিজেপি-র কল্যাণ চৌবেকে। পুরভোটের ফলের নিরিখে এই কেন্দ্রে তৃণমূল ৮০ হাজারেরও বেশি ভোট পেয়ে ব্যবধান হয়েছে ১,১৩,৫৭২। তবে মানিকতলা কেন্দ্রে দ্বিতীয় স্থান ধরে রেখেছে পদ্ম শিবির।

জোড়াসাঁকো কেন্দ্রে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ১২,৭৪৩। পুরভোটে তা বেড়ে হয়েছে ৩৯,১৫৬ ভোট। তবে এখানে দ্বিতীয় স্থান ধরে রেখেছে বিজেপি।

বিধানসভা ভোটে বেলেঘাটা কেন্দ্রে তৃণমূলের জয়ের ব্যবধান হয়েছিল ৬৭,১৪০ ভোট। কলকাতা পুরভোটের ফলে দেখা যাচ্ছে সেই ব্যবধান লাখ পেরিয়েছে। বিজেপি-কে দ্বিতীয় স্থান থেকে সরিয়ে উঠে এসেছে বামেরা, ব্যবধান ১,২৮,১৪৭।

চৌরঙ্গি কেন্দ্রে বিধানসভায় তৃণমূলের নয়না বন্দ্যোপাধ্যায় বিজেপি-র দেবদত্ত মাঝিকে হারিয়েছিলেন ৪৫,৩৪৪ ভোটে। কলকাতা পুরভোটে এই কেন্দ্রে বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কংগ্রেস, ব্যবধান ৫২,৫০৫।

এন্টালি কেন্দ্রে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ৫৮,২৫৭ ভোটের। পুরভোটে তা বেড়ে হয়েছে ১,২৭,৭৬৬। তবে এখানেও নিজেদের দ্বিতীয় স্থান ধরে রেখেছে পদ্ম শিবির।

বালিগঞ্জ বিধানসভায় তৃণমূলের সুব্রত মুখোপাধ্যায় বিজেপি-র লোকনাথ চট্টোপাধ্যায়কে হারিয়ে জিতেছিলেন ৭৫,৩৫৯ ভোটে। পুরভোটে সেই ব্যবধান বেড়ে হয়েছে ১,০৩,৬৪৮। এই বিধানসভা কেন্দ্রে বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কংগ্রেস।

ভবানীপুর বিধানসভার উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়ের ব্যবধান ছিল ৫৮,৮৩৫। পুর-ফলে বিজেপি দ্বিতীয় স্থান ধরে রেখেছে। তবে এখন তৃণমূলের সঙ্গে তাদের ব্যবধান ৬৬,৮৩১ ভোটের।

কসবা বিধানসভায় তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ৬৩,৬২২। মঙ্গলবার কলকাতা পুরভোটের ফলে দেখা গেল সেই ব্যবধান বেড়ে হয়েছে ১,০৪,৮৩৮। এখানে বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা।

কলকাতা বন্দরে তৃণমূলের ফিরহাদ হাকিম বিজেপিপ্রার্থীকে হারিয়ে জিতেছিলেন ৬৮,৫৫৪ ভোটে। পুর-ফল বলছে সেই ব্যবধান আরও বেড়ে হয়েছে ৯৫,৩০৬। এখানেও দ্বিতীয় স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে বিজেপি।

এপ্রিল-মে মাসের বিধানসভা ভোটে রাসবিহারী আসনে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ২১,৪১৪ ভোটের। পুরসভা ভোটের ফলে দেখা যাচ্ছে, সেই ব্যবধান বেড়ে হয়েছে ৬৩,২৬৩। এখানেও দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি।

টালিগঞ্জ বিধানসভা আসনে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ৫০,০৮০ ভোটের। কলকাতা পুরসভার ফল বলছে সেই ব্যবধান বেড়ে হয়েছে ৭৩,৬৫৯। এখানে বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় হয়েছে বামেরা।

কলকাতা পুর এলাকার মধ্যে একমাত্র যাদবপুরে দ্বিতীয় স্থানে ছিল বামেরা। সেখানে তৃণমূল প্রার্থীর জয়ের ব্যবধান ছিল ২৮,৮৬৯। পুরসভার ফল অনুযায়ী, সেই ব্যবধান গিয়ে ঠেকেছে ১,০৯,১৯০-তে। ব্যবধান বাড়লেও নিজেদের দ্বিতীয় স্থান ধরে রেখেছে বামেরা।

বেহালা পূর্ব কেন্দ্রে তৃণমূলের জয়ের ব্যবধান ছিল ৩৭,৪২৮। কলকাতা পুরসভায় সেই ব্যবধান প্রায় তিন গুণ বেড়ে হয়েছে ৯৮,৭৫৯। এখানেও বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা।

বেহালা পশ্চিম কেন্দ্রে বিজেপি-র শ্রাবন্তী চট্টোপাধ্যায়কে হারিয়ে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জিতেছিলেন ৫০,৮৮৪ ভোটে। সেখানে পুরভোটে সেই ব্যবধান বেড়ে হয়েছে ৭৬,৫৫৭। এখানেও বিজেপি-কে টেক্কা দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বামেরা।

মেটিয়াবুরুজ বিধানসভার মধ্যে কলকাতা পুরসভার পাশাপাশি রয়েছে মহেশতলা পুরসভা এলাকারও কিছু অংশ। গত বিধানসভা ভোটে এই আসনে তৃণমূল প্রার্থী জিতেছিলেন ১,১৯,৬০৪ ভোটে। পুরসভার বিধানসভাভিত্তিক ফলে দেখা যাচ্ছে, এই কেন্দ্রের অন্তর্গত কলকাতা পুরসভার ওয়ার্ডগুলিতে তৃণমূলের সঙ্গে নিকটতম দ্বিতীয়ের ব্যবধান ৬১,৩২০। এই ওয়ার্ডগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কংগ্রেস। মার্চ-এপ্রিলের বিধানসভা ভোটে এই কেন্দ্রে দ্বিতীয় স্থানে ছিল বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE