Advertisement
১৮ মে ২০২৪
Kolkata Municpal Corporation

এলাকাভিত্তিক কর মূল্যায়ন সংশোধনের প্রস্তাব পুরসভার

ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট অনুযায়ী, পুর এলাকাকে ‘এ’ থেকে ‘জি' এই সাতটি ভাগে ভাগকরা হয়েছে। সাতটি ভাগেরপৃথক পৃথক ন্যূনতম মূল্য বা ‘বেস প্রাইস’ রয়েছে। তার উপরেই নির্ধারিত হয় সম্পত্তিকর।

কলকাতা পুরসভা, ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট বা এলাকাভিত্তিক কর মূল্যায়ন প্রক্রিয়া সংশোধন করতে চলেছে ।

কলকাতা পুরসভা, ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট বা এলাকাভিত্তিক কর মূল্যায়ন প্রক্রিয়া সংশোধন করতে চলেছে । ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ০৭:২১
Share: Save:

ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট বা এলাকাভিত্তিক কর মূল্যায়ন প্রক্রিয়া সংশোধন করতে চলেছে কলকাতা পুরসভা। এর ফলে সম্পত্তিকর কিছুটা হলেও বাড়বে বলে মনে করা হচ্ছে। গত বুধবার পুরসভার মেয়র পরিষদের বৈঠকে এই সংক্রান্ত প্রস্তাব গৃহীত হয়েছে। সেটি অনুমোদনের জন্য রাজ্য সরকারের কাছে পাঠানো হবে।

ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট অনুযায়ী, পুর এলাকাকে ‘এ’ থেকে ‘জি’— এই সাতটি ভাগে ভাগকরা হয়েছে। সাতটি ভাগেরপৃথক পৃথক ন্যূনতম মূল্য বা ‘বেস প্রাইস’ রয়েছে। তার উপরেই নির্ধারিত হয় সম্পত্তিকর। পুরসভার কররাজস্ব বিভাগের নয়া প্রস্তাবঅনুযায়ী, ইউনিট এরিয়া অ্যাসেসমেন্টের এই ন্যূনতম মূল্য কিছুটা বাড়বে। কর রাজস্ব বিভাগের এক আধিকারিকের কথায়, ‘‘ইউনিট এরিয়া অ্যাসেসমেন্টের যে সম্পত্তিকর-কাঠামো রয়েছে, পাঁচ বছর অন্তর সেটি সংশোধন করা হয়। সেই সংশোধন প্রক্রিয়া চলছে। নতুন প্রস্তাব কার্যকর করতে রাজ্য সরকারের কাছে পাঠানো হবে।’’

নয়া প্রস্তাব অনুযায়ী, প্রতিটি ভাগে প্রতি বর্গফুট জায়গায় প্রায় ১০ থেকে ১৫ শতাংশ ন্যূনতম মূল্য বাড়বে। পুরসভার এক আধিকারিক জানান, ন্যূনতম মূল্যের উপরেই চূড়ান্ত কর নির্ধারণ হয়ে থাকে। তাই এটি বাড়লে সম্পত্তিকরের অঙ্কও বেড়ে যাবে। ২০১৭ সালের ১ এপ্রিল থেকে এই কর কাঠামো (ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট) কার্যকর হয়েছিল। যদিও এ দিন মেয়র ফিরহাদহাকিমকে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘‘কর বৃদ্ধির কোনও আশঙ্কা নেই। ‘এ’ ক্যাটাগরি এলাকার মধ্যে বস্তি থাকলে সেটা ‘জি’ ক্যাটাগরি হবে। অর্থাৎ,কিছু সংজ্ঞা বদল করা হয়েছে। বিলাসবহুল আবাসন হলে ‘এ’ ক্যাটাগরিতেই থাকবে, সেটা যে এলাকাতেই হোক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Municpal Corporation Unit Area Assessment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE