Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Kolkata port

সাগরে সবচেয়ে বড় জাহাজ নোঙর করিয়ে মাইল ফলক স্পর্শ কলকাতা বন্দরের

গত ১ সেপ্টেম্বর কলকাতা বন্দরের সাগর অ্যাঙ্কারেজে জাহাজটি নোঙর করে। জাহাজটি স্টিল অথরিটি অব ইন্ডিয়া (সেল)-র জন্য ৭০,৩০০ মেট্রিক টন কাঁচা কয়লা বহন করে এনেছে।

৭০,৩০০ মেট্রিক টন কাঁচা কয়লা বহন করে এনেছে জাহাজটি।

৭০,৩০০ মেট্রিক টন কাঁচা কয়লা বহন করে এনেছে জাহাজটি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ০০:৪৪
Share: Save:

সবচেয়ে বেশি ওজনের মাল বহনকারী জাহাজ নোঙর করানোর জন্য মাইল ফলক স্পর্শ করল কলকাতা বন্দর (শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর)। খনিজ দ্রব্য বহনকারী ২৯৯.৯২ মিটার দৈর্ঘ্য এবং ৫০ মিটার প্রস্থের জাহাজটির নাম ‘এমভি মিনারেল ইয়াংফান’। গত ১ সেপ্টেম্বর কলকাতা বন্দরের সাগর অ্যাঙ্কারেজে সেটি নোঙর করে। জাহাজটি স্টিল অথরিটি অব ইন্ডিয়া (সেল)-র জন্য ৭০,৩০০ মেট্রিক টন কাঁচা কয়লা বহন করে এনেছে।

ভাসমান ক্রেনের সাহায্যে জাহাজ থেকে কয়লা নিষ্কাশনের কাজ চলছে বলে বন্দর সূত্রে খবর। আরও জানা গিয়েছে, আমেরিকার নিউ পোর্ট থেকে কয়লা ভর্তি করে এমভি মিনারেল ইয়াংফান রওনা দেয়। তার অন্তিম গন্তব্য ওড়িশার ধামারা বন্দর। হলদিয়ার রেল বিভাগ কলকাতা বন্দরের সঙ্গে একযোগে জাহাজটি থেকে কয়লা গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া জন্য কাজ করছে। ভাসমান ক্রেনের মাধ্যমে জাহাজ থেকে কয়লা নিষ্কাষণ করে কলকাতা বন্দর থেক ৪০ মাইল দূরে হলদিয়া বন্দরে নিয়ে যাওয়া হচ্ছে। সেখান থেকে ট্রেনের মাধ্যমে সেই কয়লা পৌঁছে দেওয়া হবে সেলের কারখানায়।

এ প্রসঙ্গে কলকাতা বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার বলেন, “বন্দরে এমভি মিনারেল ইয়াংফানের আগমন একটি ঐতিহাসিক ঘটনা। জাহাজটি যে পরিমাণ মাল বহন করে এনেছে তা অন্তত দু’ থেকে তিনটি জাহাজে বহন করতে হত।’’সেল প্রতি মাসে দু’টি করে এই ধরনের জাহাজ বন্দরে আনতে রাজি হয়েছে। এর ফলে বছরে ১৫ লক্ষ মেট্রিক টন কার্গো এই বন্দরে আসবে বলে বন্দরের চেয়ারম্যান জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata port Ship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE